ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ে কর্মমুখী কোর্সকে গুরুত্ব দিতে হবে: জবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
বিশ্ববিদ্যালয়ে কর্মমুখী কোর্সকে গুরুত্ব দিতে হবে: জবি উপাচার্য বক্তব্য রাখছেন উপাচার্য ড. মো. ইমদাদুল হক।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ইমদাদুল হক বলেছেন, প্রায়ই দেখা যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিদেশে যে কোর্সে পি এইচ ডি অর্জন করেন, সে কোর্সটা নিজ বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করতে চান অথচ সে কোর্সের বাংলাদেশে কোনো প্রয়োজন আর পর্যাপ্ত কর্মক্ষেত্রই নেই। আমাদের এজন্য শিক্ষার্থীদের পরবর্তী জীবনে কর্মক্ষেত্রে প্রয়োজন হবে এমন কোর্সকে গুরুত্ব দিতে হবে।

 

শনিবার (১২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের জন্য আগামী ৫০ বছরের একটা একাডেমিক মাস্টারপ্ল্যান তৈরি করছি যার মাধ্যমে আমরা ভবিষ্যতে আমাদের অবস্থান সম্পর্কে অবগত হতে পারবো।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, গুচ্ছ ভর্তিপরীক্ষা পদ্ধতিতে দেখা যায় প্রতিবছর লক্ষাধিক শিক্ষার্থী ভর্তির চেষ্টা করেন। এ বছর ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীকে যখন পছন্দের বিভাগের কথা জিজ্ঞেস করা হয় তিনি বলেছেন তার ইচ্ছা সে জবির অর্থনীতি বিভাগে ভর্তি হবে। আমি মনে করি এটা এ বিভাগের জন্য একটা বড় প্রাপ্তি। এ সময় তিনি সাবেক শিক্ষার্থীদের অর্থনীতি বিভাগ এবং বিভাগের ছাত্রছাত্রীদের উন্নয়নে ও বিশ্ববিদ্যালয়ের সুনাম বাড়াতে খেয়াল রাখার নির্দেশ দেন।  

অর্থনীতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আহ্বায়ক ইস্কান্দার মির্জা শামীমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. মো. আজম খান এবং সাবেক শিক্ষার্থী চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য নূরুল আমিন রুহুল।

পুনর্মিলনী অনুষ্ঠানে উপস্থিত সাবেক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে তাদের শিক্ষা জীবনের স্মৃতিচারণ করেন।

প্রথম অধিবেশনে আলোচনা সভা শেষে মধ্যাহ্ন ভোজের পর সাধারণ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনব্যাপী আয়োজনের সমাপ্তি ঘটে।

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।