ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রশ্নপত্রের সেট পরিবর্তন: এবার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বদলি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
প্রশ্নপত্রের সেট পরিবর্তন: এবার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বদলি ফাইল ছবি

চাঁদপুর: চাঁদপুরের শাহরাস্তিতে কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষায় প্রশ্নপত্রের সেট পরিবর্তনের ঘটনায় এবার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে খুব দ্রুত সময়ের মধ্যে নোয়াখালীর চাটখিল উপজেলায় বদলি করা হয়েছে বলে জানা গেছে।  

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ হুমায়ুন রশিদ বাংলানিউজকে এ তথ্যের সতত্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ০৭ নভেম্বর এ ঘটনায় শাহরাস্তি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আহসান উল্যাহ চৌধুরী, চিতোষী ডিগ্রি কলেজ কেন্দ্রের ট্যাগ কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আবু ইসহাক ও চিতোষী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামরুন নাহারকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।  

ঘটনার বিবরণে জানা গেছে, গত ৬ নভেম্বর সকাল ১১টার দিকে শাহরাস্তি উপজেলার চিতোষী ডিগ্রি কলেজের কেন্দ্র চিতোষী আর অ্যান্ড এম উচ্চ বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষায় নির্দেশনা অনুযায়ী ‘ক’ সেটের প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরুর নির্দেশ থাকলেও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুন নাহার ‘খ’ সেট দিয়ে পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করেন। একপর্যায়ে প্রশ্নের অসংগতি দেখে কেন্দ্রের ট্যাগ কর্মকর্তা মো. আবু ইসহাক বিষয়টি শাহরাস্তি ইউএনওকে অবহিত করেন। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে ছুটে আসেন। ততক্ষণে পরীক্ষা শেষ হয়ে যায়। ভুল প্রশ্নের খবর জানাজানি হতেই শিক্ষার্থীরা কান্নায় ভেঙে পড়ে। ওই সময় তিনি পরীক্ষার্থীদের বুঝিয়ে বাড়িতে পাঠান।
খবর পেয়ে বিষয়টি তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ ঘটনাস্থলে আসেন এবং পরিক্ষা সংশ্লিষ্ট সবার বক্তব্য নেন।

ওই দিনই তিনি জেলা প্রশাসকের কাছে এ বিষয়ে বিষদ তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

এ বিষয়ে শাহরাস্তি ইউএনও মোহাম্মদ হুমায়ন রশিদ জানান, প্রশ্নের সেট পরিবর্তনের ঘটনায় এরই মধ্যে তিনজন কর্মকর্তাকে পরীক্ষার কার্যক্রম থেকে অব্যহতি দেওয়া হয়েছে। তবে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বদলির বিষয়টি এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।  

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, প্রশাসনিক কারণে তাকে বদলি করা হয়েছে। সেখানে প্রশ্নপত্র বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। আমি এ বিষয়ে অতিরিক্ত কিছু বলতে পারবো না।

>> ‘ক’ সেটের পরিবর্তে ‘খ’ সেটে পরীক্ষা, ৩ কর্মকর্তাকে অব্যাহতি

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।