ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে ১০ দিনব্যাপী বইমেলা শুরু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
শাবিপ্রবিতে ১০ দিনব্যাপী বইমেলা শুরু

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’-এর উদ্যোগে ১০ দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে।

রোববার (৬ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় এ বইমেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক অনুবাদক ও সাহিত্য বিশ্লেষক সুরেশ রঞ্জন বসাক। এছাড়াও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. জায়েদা শারমিন, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুন, অধ্যাপক ড হিমাদ্রি শেখর রায়, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ফারজানা সিদ্দিকা রনি, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক নারায়ন সাহা, প্রক্টর ইশরাত ইবনে ইসমাইল, স্পন্সর ‘ই বাংলাদেশ’-এর পক্ষ থেকে সৌরভ উপস্থিত ছিলেন।

এসময় বইমেলার আহ্বায়ক মাধুর্য চাকমা বলেন, কিন চ্যারিটির পাশাপাশি অন্যান্য পারিপার্শ্বিক উদ্দেশ্য নিয়ে কাজ করে। এই বইমেলার বিশেষ উদ্দেশ্য আমাদের বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তার ছেলের চিকিৎসায় সহায়তা করা। পাশাপাশি শিক্ষার্থীদের বই পড়ায় অনীহা থেকে দূর করে বইয়ের প্রতি আগ্রহ তৈরি করা। তাই বইমেলায় অংশ নিতে সবার প্রতি আহ্বান রইল।

সাহিত্য বিশ্লেষক সুরেশ রঞ্জন বসাক বলেন, আমাদের শিক্ষার্থীরা এখন বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। বই না পড়লে কোনো জাতি সমৃদ্ধি অর্জন করতে পারে না। তাই আমাদের বই পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, তোমরা বই পড়ো, জ্ঞান আহরণ করো। বই-ই একমাত্র মনের খোরাক যোগাতে পারে, তাই সবার বই পড়া উচিৎ।

এদিকে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ও শুক্রবার-শনিবার দুপুর ৩ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বইমেলা চলবে। এবারের বইমেলায় ১৯টি প্রকাশনীর ১৭টি স্টল দেওয়া হয়েছে। এছাড়া এ বই মেলা ভাষা সৈনিক ও শিক্ষাবিদ প্রতিভা মুৎসুদ্দিকে উৎসর্গ করা হয়।

বইমেলায় ১৯টি প্রকাশনীর মধ্যে রয়েছে- অন্যপ্রকাশ, আগামী পাবলিকেশন, অন্বেষা পাবলিকেশন, অনন্যা পাবলিকেশন, অনুপম পাবলিকেশন, ইউপিএল, বিশ্বসাহিত্য কেন্দ্র, কাকলী পাবলিকেশন, ঐতিহ্য পাবলিকেশন, সময় পাবলিকেশন, পার্ল পাবলিকেশন, রোদেলা পাবলিকেশন, শ্রাবণ পাবলিকেশন, সন্দেশ পাবলিকেশন, নালন্দা পাবলিকেশন, বাতিঘর সিলেট, নাগরী পাবলিকেশন, রুশদা প্রকাশ, বিদ্যাপ্রকাশ, অনলাইন প্রকাশনীর মধ্যে রয়েছে রকমারি.কম।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে বাইল্যাটারাল প্রোফাউন্ড হিয়ারিং লস রোগে আক্রান্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের সহকারী প্রশাসনিক কর্মকর্তা আব্দুল হামিদের ১ বছরের ছেলে আহমেদ হুসাইন আল মোস্তফা। বর্তমানে ছেলের চিকিৎসা খরচ বহনে সহায়সম্বলহীন হয়ে পড়েছেন এ কর্মকর্তা। তাই এ শিশুকে বাঁচাতে বইমেলার আয়োজন করা হয়েছে। এ থেকে প্রাপ্ত টাকা হুসাইনের চিকিৎসায় সহায়তা করা হবে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।