ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এইউবির সেমিনারে সভ্যতায় মুসলিম নারীদের অবদানের কথা তুলে ধরলেন আকরাম নদভী 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
এইউবির সেমিনারে সভ্যতায় মুসলিম নারীদের অবদানের কথা তুলে ধরলেন আকরাম নদভী 

ঢাকা: জ্ঞান ও সভ্যতা বিনির্মাণে মুসলিম নারীদের অবদান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে এইউবি ক্যাম্পাসে। এতে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামিক স্কলার, লন্ডনের ক্যামব্রিজ ইসলামিক কলেজের ডিন ও অক্সফোর্ড ইউনিভর্সিটির এক্স ফেলো প্রফেসর ড. মুহাম্মদ আকরাম নদভী।

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এইউবি) আশুলিয়া ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয় বলে বুধবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো. নূরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইউবি উপাচার্য প্রফেসর ড. শাহজাহান খান।

সেমিনারে কি-নোট স্পিকারের বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ আকরাম নদভী বলেন, জ্ঞান বিজ্ঞান ও সভ্যতার বিনির্মাণে মুসলিম নারীদের অবদান অনন্য ও অনস্বীকার্য। যা আমি আমার গ্রন্থে উল্লেখ করেছি। আমি আমার গবেষণার কাজে বেশি প্রাধান্য দিয়েছি সভ্যতার বিনির্মাণে মুসলিম নারীদের ভূমিকাকে। ৪৩ খণ্ডে প্রকাশিত গ্রন্থে ১০ হাজার জন মুসলিম নারীর জীবনী তুলে ধরেছি।

প্রধান অতিথির বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, আজকের উল্লেখ্য বিষয়ে আলোচনা করতে গিয়ে প্রথমেই আমি স্মরণ করছি আমার মাকে, যিনি ছিলেন গরিবের মা আয়েশা খাতুন। মুসলিম সভ্যতা বিনির্মাণে এমনই লাখো মহীয়সী নারী তাদের নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রেখেছেন। ফলে আজ বলা যায়, আজকের সেমিনারের বিষয়টি অত্যন্ত গুরুত্ব বহন করে। জ্ঞান বিজ্ঞান ও সভ্যতার প্রতিটি পরতে পরতে রয়েছে মুসলিম নারীদের অবদান। যার জন্য এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ সব সময় নারীদের মূল্যায়ন করে ও তাদের স্বীকৃতি দেয়, সম্মান করে।  

সেমিনারে উপস্থিত ছিলেন এইউবির সব অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষক-শিক্ষিকা এবং কর্মকর্তা কর্মচারীরা। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন এইউবি ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মিজানুর রহমান ভূইয়া। সমন্বয়কারীর ভূমিকায় ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক ড. শহীদুল ইসলাম ফারুকী। প্রশ্নোত্তর পর্বে সবার প্রশ্নের উত্তর দেওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ০১৪৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
এমআইএইচ/এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad