ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গবেষণায় একে অপরকে সহযোগিতা করবে বুয়েট ও জবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
গবেষণায় একে অপরকে সহযোগিতা করবে বুয়েট ও জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাঝে গবেষণা সহযোগিতার জন্য সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তির মাধ্যমে দুটি বিশ্ববিদ্যালয় গবেষণায় একে অপরকে সহযোগিতা করবে।

সোমবার (৩১ অক্টোবর) বুয়েট উপাচার্যের কার্যালয়ে চুক্তিটি স্বাক্ষরিত হয়।  

এসময় বুয়েটের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক চুক্তিতে স্বাক্ষর করেন।  

জানা যায়, এই চুক্তির আওতায় বুয়েট এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভৌত বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, জীববিজ্ঞান, পরিবশে ও ভূ-তত্ত্ব বিজ্ঞান বিষয়ের শিক্ষক ও গবেষক, শিক্ষার্থীরা গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদান, জার্নালের আদান প্রদান, যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন, উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের পোস্ট গ্র্যাজুয়েট, এম ফিল ও পিএইচডি ডিগ্রির যৌথ তত্ত্বাবধান, উভয় প্রতিষ্ঠানের রিসোর্স পারসন, গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহার, বুয়েট ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাঝে নিয়মিত পরিদর্শন, যৌথ প্রকাশনা ও যৌথ প্রকল্পের মাধ্যমে অর্জিত ফলাফলের প্রক্রিয়াকরণসহ যৌথ উদ্দেশ্য অর্জনে যেকোন সহযোগিতা লাভ করবে। প্রাথমিক পর্যায়ে এই চুক্তিটি পাঁচ বছরের জন্য চলমান থাকবে।  

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকার, রেজিস্ট্রার, বিভিন্ন দপ্তরের পরিচালকবৃন্দ, প্রক্টর, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন এবং বুয়েটের পুরাকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. আবু সিদ্দিক, কেমিক্যাল ও বস্তু কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ তামিম, তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী দীন মোহাম্মদ খসরু, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রশিদ, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. এহসান, রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন ও রাইসের পরিচালক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad