ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইয়ুথ ফর সায়েন্সের কুইজে প্রথম ইবি শিক্ষার্থী বিল্লাল 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
ইয়ুথ ফর সায়েন্সের কুইজে প্রথম ইবি শিক্ষার্থী বিল্লাল  পুরস্কার মঞ্চে বিল্লাল

ইবি (কুষ্টিয়া): বিজ্ঞানভিত্তিক ম্যাগাজিন ‘বিজ্ঞান চিন্তা’ ও ফিউচার ফার্মিং বাংলাদেশ আয়োজিত ‘ইয়ুথ ফর সাইন্স’ প্রতিযোগিতার কুইজ ইভেন্টে প্রথম স্থান অর্জন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী বিল্লাল হোসেন।  

বিল্লাল ইবির ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

 

শনিবার (১৫ অক্টোবর) শেরে-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বাহাউদ্দিন নাসিম প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বে অংশ নিয়ে বিল্লাল প্রথম স্থান অর্জন করেছেন। চূড়ান্ত পর্ব শেষে বিল্লালসহ অন্যান্য বিজয়ীদের হাতে আমন্ত্রিত অতিথিরা পুরস্কার তুলে দেন।  

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শেরে-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রশীদ ভূঁইয়া।  

বিশেষ অতিথি ছিলেন রম্যলেখক, কার্টুনিস্ট ও মাসিক উন্মাদের সম্পাদক আহসান হাবীব, কিশোর আলোর সম্পাদক কথা-সাহিত্যিক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জিনপ্রকৌশল ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক মুশতাক ইবনে আয়ুব, ফার্মিং ফিউচার বাংলাদেশের (এফএফবি) সিইও ও নির্বাহী পরিচালক মোহাম্মদ আরিফ হোসাইন, সহযোগী পরিচালক আনোয়ার ফারুক, বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুমসহ আরও অনেকে।

এর আগে গত সেপ্টেম্বরে ফিউচার ফার্মিং বাংলাদেশ এবং বিজ্ঞানচিন্তা যৌথভাবে ‘ইয়ুথ ফর সায়েন্স ২০২২ আয়োজন করে। সারা দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় তিনটি বিভাগে (রচনা, ফটোগ্রাফি ও কুইজ) অংশ নেয়। গত ১১ অক্টোবর এ আয়োজনের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়।  

এতে রচনা প্রতিযোগিতায় অংশ নেওয়াদের মধ্য থেকে সেরা ১০, ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশ নেওয়াদের মধ্য থেকে সেরা ১০ এবং কুইজে অংশ নেওয়া সেরা ৭৪ বিজয়ীর নাম ঘোষণা করা হয়।  

নিজের অনুভূতি ব্যক্ত করে বিল্লাল হোসেন বলেন, কুইজ প্রতিযোগিতার বিজয়ী হিসেবে নিজের নাম দেখতে পেরে আমি সত্যিই আনন্দিত এবং আপ্লুত। আমার বাবা-মা আমার সাফল্যের এই সংবাদে অত্যন্ত খুশি হয়েছেন। এজন্য আমি সব থেকে বেশি খুশি। এ রকম বড় মঞ্চে ইবির প্রতিনিধিত্ব করতে পেরে আমি সত্যিই গর্বিত।  

উল্লেখ্য, খাদ্যশস্য উৎপাদনে জিন প্রকৌশলসহ আধুনিক কৃষি প্রযুক্তি এবং বিজ্ঞানবিষয়ক সচেতনতা বাড়াতে কাজ করে যাচ্ছে ফার্মিং ফিউচার বাংলাদেশ।  
বিজ্ঞানচিন্তা বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক মাসিক ম্যাগাজিন। সারা দেশে সর্বস্তরে বিজ্ঞান ছড়িয়ে দিতে এবং তরুণদের বিজ্ঞানমনস্ক করতে কাজ করে যাচ্ছে ম্যাগাজিনটি।  

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।