ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কুয়েটে স্নাতক প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
কুয়েটে স্নাতক প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম শুরু

খুলনা: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সের সমন্বিত ভর্তি প্রক্রিয়ার অংশ হিসেবে কুয়েটে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।  

রোববার (২৮ আগস্ট) চুয়েট, কুয়েট ও রুয়েট স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ (শিক্ষাবর্ষ: ২০২১-২০২২) এর ভর্তি পরীক্ষার ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ ও বিইউআরপির মেধাক্রম এক থেকে তিন হাজার ৫০০, আর্কিটেকচার মেধাক্রম এক থেকে ১২০, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ মেধাক্রম এক থেকে আট, স্থাপত্য বিভাগ মেধাক্রম এক, বান্দরবান জেলার অধিবাসী ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ মেধাক্রম এক থেকে দুই  শিক্ষার্থীরা তাদের স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে রিপোর্টিং, মূল সনদপত্র ও বিভাগ পছন্দ ফরম যাচাই পূর্বক জমাদান ও স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হয়।

 

রোববার বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে ভর্তি কার্যক্রম পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়য়ের ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম। এ সময় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. কে এম আজহারুল হাসান ও সদস্য সচিব প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ এবং অন্যান্য সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোমবার (২৯ আগস্ট) নোটিশ বোর্ডে প্রার্থীর মেধাক্রম এবং পছন্দক্রম অনুসারে প্রার্থীদের বিশ্ববিদ্যালয় ও বিভাগ সংক্রান্ত তথ্য জানানো হবে। ভর্তিকৃত প্রার্থীদের প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ, মোট শূন্য আসন সংখ্যা এবং পরবর্তী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা আগামী ৮ সেপ্টেম্বর জানানো হবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটে  (https://admissionckruet.ac.bd)  পাওয়া যাবে।  

২০২১-২০২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই) বিভাগে ১২০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ১২০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিভাগে ১২০ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ১২০ জন, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগে ৬০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে ৬০ জন, লেদার ইঞ্জিনিয়ারিং (এলই) বিভাগে ৬০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) বিভাগে ৬০ জন, আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং (ইউআরপি) বিভাগে ৬০ জন, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট (বিইসিএম) বিভাগে ৬০ জন, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং (বিএমই) বিভাগে ৩০ জন, আর্কিটেকচার (আর্ক) বিভাগে ৪০ জন, ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) বিভাগে ৬০ জন, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (ইএসই) বিভাগে ৩০ জন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (সিএইচই) বিভাগে ৩০ জন, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (এমটিই) বিভাগে ৩০ জন ও সংরক্ষিত (ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীদের ও চট্রগ্রাম বিভাগের পার্বত্য জেলার অধিবাসীদের জন্য) পাঁচটি আসনসহ তিনটি অনুষদের অন্তর্গত ১৬টি বিভাগে সর্বমোট এক হাজার ৬৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। অপর দুটি বিশ্ববিদ্যালয় তাদের নির্ধারিত আসন অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করবে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।