ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

‘বঙ্গবন্ধুকে নিয়ে সমালোচনার কোনো সুযোগ নেই’

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
‘বঙ্গবন্ধুকে নিয়ে সমালোচনার কোনো সুযোগ নেই’

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, বঙ্গবন্ধুকে নিয়ে সমালোচনা করার কোনো সুযোগ নেই। সরকার, সরকার ব্যবস্থাপনা নিয়ে আপনারা ভিন্ন মত পোষণ করতে পারেন।

কিন্তু বঙ্গবন্ধুর যে নিজের পরিচয় ছিল সেই অনুভূতি নিয়েই আমাদের নতুন প্রজন্ম আলোকিত হোক। সেই আলোর মশাল নিয়ে আরও সামনের দিকে এগিয়ে যাক, এটাই প্রত্যাশা।

রবিবার (১৪ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, আজকের যে বাংলাদেশটা আমরা দেখতে পাচ্ছি এটা একটা স্বপ্নের বাংলাদেশ। আমাদের দেশের উন্নয়নগুলো আমরা এখন চোখে দেখতে পাচ্ছি। বাংলাদেশ অর্থনৈতিকভাবে খুব বেশি শক্তিশালী না হলেও আমরা মেগা প্রকল্পগুলো হাতে নিয়েছি। এখানে যদি অন্য রাজনৈতিক মতাদর্শের কেউ থেকেও থাকেন তাদের প্রতি আমার অনুরোধ, আমরা নতুন প্রজন্ম, আমরা শিক্ষার্থী, আমরা ইতিহাসটা সঠিকভাবে জানি।

তিনি বলেন, যে প্রজন্ম তাদের সঠিক ইতিহাস জানে না, জানতে চাই না, জানতে পারে না এর থেকে অভাগা এবং বিভ্রান্ত জাতি আর হতে পারে না। যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছে তারা আসলে বঙ্গবন্ধুকে হত্যা করেনি হত্যা করেছে বাংলাদেশকে। কারণ বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ও খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ল ড. জাহাঙ্গীর হোসেন, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিয়া মো. রাসিদুজ্জামান, শেখ রাসেল হলের প্রভোস্ট অধ্যাপক ড. দেবাশীষ শর্মা ও সাদ্দাম হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান প্রমুখ।

আলোচনা সভা শেষে ১৫ আগস্টে নিহত ও ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত সকলের রূহের মাগফেরাত কামনায় দোয়া করা হয়। অনুষ্ঠানের শেষে শোক দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ২৩২৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa