ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৯, ২৪ সেপ্টেম্বর ২০২২, ২৬ সফর ১৪৪৪

শিক্ষা

ইবির সিন্ডিকেটে ৪ শিক্ষকসহ ১৪ নিয়োগ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
ইবির সিন্ডিকেটে ৪ শিক্ষকসহ ১৪ নিয়োগ

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই বিভাগে চারজন শিক্ষকসহ ১৪ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।  

মঙ্গলবার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ২৫৫তম সিন্ডিকেট সভায় তাদের নিয়োগ চূড়ান্ত করা হয়।

 

বুধবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।  

জানা গেছে, পরিসংখ্যান বিভাগে দু’জন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক এবং ফোকলোর স্টাডিজ বিভাগে একজন প্রভাষক নিয়োগ পেয়েছেন। পরিসংখ্যান বিভাগে গত ০৬ আগস্ট নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পরিসংখ্যান বিভাগে তিন পদে মোট ২৭ জন প্রার্থী লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নেন।  

অপরদিকে, ফোকলোর স্টাডিজ বিভাগে ০৭ আগস্ট প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে একটি পদের বিপরীতে মোট আটজন প্রার্থী পরীক্ষায় অংশ নেন বলে জানা গেছে।  

পরিসংখ্যান বিভাগে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা হলেন- সহকারী অধ্যাপক পদে সুমন বিশ্বাস ও আওয়াল ইসলাম খান। তারা দু’জনই ওই বিভাগের সাবেক শিক্ষার্থী। প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্নকারী শিক্ষার্থী সিলভিয়া খানম।  

এছাড়া ফোকলোর স্টাডিজ বিভাগে প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ড. মো. এরশাদুল হক। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।  

এছাড়া সিন্ডিকেটে ১০ জন চালককে নতুন নিয়োগ দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে পরিবহন দপ্তর।  

দপ্তরের তথ্য মতে, প্রাথমিক আবেদনের পর ৪৫ জনকে নির্বাচন করা হয়েছিল। পরে তাদের মধ্য থেকে বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে ১০ জনকে চূড়ান্ত করা হয়। নতুন নিয়োগপ্রাপ্তদের মধ্যে পাঁচজন আগের চালকের সহকারী হিসেবে নিয়োগপ্রাপ্ত ছিলেন এবং উপাচার্যের বিশেষ অনুমতি নিয়ে চালক হিসেবে কর্মরত ছিলেন।

সহকারী থেকে চালক পদে পদোন্নতি প্রাপ্তরা হলেন- উমর ফারুক, লাল্টু হোসেন, মনোয়ার হোসেন, রাকিবুর রহমাব রানা ও গোলাম নবী।  

আর নতুন নিয়োগপ্রাপ্তরা হলেন- শেখ ওসমান গণি, মাহফুজুর রহমান, শাহিনুজ্জামান, আব্দুস সালাম রনি ও মোস্তাফিজুর রহমান মুক্তা। এর মধ্যে মুক্তা দৈনিক মজুরির ভিত্তিতে চালক হিসেবে কর্মরত ছিলেন।  

সভায় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের সহকারী রেজিস্ট্রার পদে ৩৫ হাজার ৫০০ ও উপ-রেজিস্ট্রার বা সমমান পদে ৫০ হাজার টাকা প্রারম্ভিক বেতন স্কেলের অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। এ ক্ষেত্রে ইউজিসির অডিটে বিষয়টি নিয়ে আপত্তি না করাকে শর্ত দেওয়া হয়েছে বলে জানা গেছে। এছাড়া তাদের চাকরির বয়স ৬২ করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণের জন্য চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মকর্তারা দীর্ঘদিন ধরে এ দাবিতে আন্দোলন করে আসছিলেন।  

সিন্ডিকেট সভায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্টার এইচ এম আলী হাসান, সিন্ডিকেট সদস্য শাহজাহান আলম সাজু, অধ্যাপক ড. মিয়া মো. রাশিদুজ্জামান, অধ্যাপক ড. মিজানুর রহমান, মিথিলা তানজীলসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। সভার আলোচ্য সূচিতে মোট ২৭০টি বিষয় ছিল বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa