ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাগৈতিহাসিক যুগের বিরল জীবাশ্ম উপহার পেল বরিশাল বিশ্ববিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
প্রাগৈতিহাসিক যুগের বিরল জীবাশ্ম উপহার পেল বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল: ব্যক্তি উদ্যোগে সংগৃহীত প্রাগৈতিহাসিক যুগের দুষ্প্রাপ্য জীবাশ্ম হস্তান্তর করা হয়েছে দক্ষিণবঙ্গের সেরা বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয়ে। বিরল জীবাশ্ম সংগ্রহের নেপথ্যের গল্প মন্ত্রমুগ্ধ হয়ে শুনলেন অনুষ্ঠানের অতিথি ও আসা শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল ১০টার দিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স কমপ্লেক্সে আয়োজন করা হয় এমন একটি আনন্দমুখর অনুষ্ঠানের।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

সভাপতিত্ব করেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সুখেন গোস্বামী।  

ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার হাতে প্রাগৈতিহাসিক যুগের জীবাশ্ম হস্তান্তর করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও সংগ্রাহক কানাডার আইটি বিশেষজ্ঞ জুবায়ের বিন সরোয়ার ও তার বাবা গোলাম সরোয়ার।

প্রাগৈতিহাসিক যুগের জীবাশ্ম হস্তান্তর ও সম্মাননা দেওয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, জুবায়ের বিন সরোয়ার প্রাগৈতিহাসিক যুগের দুষ্প্রাপ্য জীবাশ্ম সংগ্রহ করে সুদূর কানাডা থেকে বাংলাদেশে বহন করে এনেছেন। দেশে আসার সময় অনেকে চকলেটসহ নানা উপহার নিয়ে আসেন, তিনি নিয়ে এসেছেন ভূতত্ত্ব ও খনিবিদ্যার গুরুত্বপূর্ণ উপাদান জীবাশ্ম, যেগুলো বাংলাদেশে বিরল ও দুঃসাধ্য। ভালোবাসা ও প্রবল ইচ্ছাশক্তি না থাকলে এটা সম্ভব হতো না। বরিশাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাকে সম্মানিত করতে পেরে আমরা আনন্দিত।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, পৃথিবীর উৎপত্তি, ইতিহাস, প্রাগৈতিহাসিক যুগের উদ্ভিদ ও প্রাণীর ধ্বংসাবশেষ বা ফসিল সম্পর্কে তোমরা বেশি বেশি জানার চেষ্টা করবে, শেখার চেষ্টা করবে। তোমাদের জন্য আজ যে অমূল্য সম্পদ কানাডা থেকে বহন করে আনা হলো, এটি থেকে তোমরা হাতে-কলমে জ্ঞানার্জনের চেষ্টা করবে।

অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়কে দেশসেরা বিদ্যাপীঠে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ গুগলে পৌঁছে গেছে। বিসিএস, জুডিশিয়ারি, পুলিশ-প্রশাসন, ব্যাংকসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় মেধার সাক্ষর রাখছে। উন্নত দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে। বরিশাল বিশ্ববিদ্যালয় সমস্ত বাধা অতিক্রম করে দুর্বার গতিতে এগিয়ে যাবে, বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠে পরিণত হবে।

ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ আয়োজিত অনুষ্ঠানে শেরে বাংলা হলের প্রভোস্ট আবু জাফর মিয়া, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট তাসনুভা হাবিব জিসান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রভোস্ট আবু জাফর মিয়া।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।