ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রধানমন্ত্রী মানুষকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করছেন: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
প্রধানমন্ত্রী মানুষকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করছেন: শিক্ষামন্ত্রী

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু একটি সবুজ বাংলা গড়তে চেয়েছিলেন, সেই সবুজ বাংলা গড়ার প্রচেষ্টার অংশ হিসেবে তাকে অনুসরণ করে সারাদেশে চলছে বৃক্ষরোপণ অভিযান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পহেলা আষাঢ় বৃক্ষরোপণ অভিযান শুরু করেন এবং দেশের মানুষকে বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করেন।

শনিবার (২৩ জুলাই) দুপুরে জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি বিভাগের আয়োজনে চাঁদপুর হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের নতুন শিক্ষাক্রমেও যুক্ত করার চেষ্টা করছি শিক্ষার্থীরা নিজেরা গাছ লাগাবে, গাছের যত্ন নেবে এবং গাছের সম্পর্কে জানবে এবং জার্নাল লিখবে। এভাবে গাছের যত্ন নিতে শিখলে নিজের এবং পরিবারেরও যত্ন নেবে। এর মাধ্যমেই পৃথিবীটা সুন্দর হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, গাছ আমাদের অক্সিজেন দেয়। আমাদের বেঁচে থাকার সবচাইতে বড় উৎস। কারণ অক্সিজেন ছাড়া আমরা বাঁচতে পারি না। তাই যে জিনিসটি আমাদের বেঁচে থাকার মূল উপাদান দেয়, তাকে তো আমাদের যত্ন নিতেই হবে। গাছ লাগানের মাধ্যমে আমাদের চারদিক সবুজ হবে। তখন গাছগুলো শুধুমাত্র অক্সিজেনই দেবে না, আমাদের ফুল, ফল এবং কাঠও দেয়। আমাদের সব দিক দিয়েই গাছ উপকারে আসে।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক ইমতিয়াজ হোসেন। শুরুতে মন্ত্রী ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।