ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি ভর্তি পরীক্ষা: সাপ্তাহিক বন্ধের দিনেও চলবে ১৪ ট্রেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
রাবি ভর্তি পরীক্ষা: সাপ্তাহিক বন্ধের দিনেও চলবে ১৪ ট্রেন

ঢাকা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ২৫ জুলাই থেকে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য সাপ্তাহিক বন্ধের দিনও ১৪টি ট্রেন চলবে। রেলওয়ে মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে শুক্রবার (২২ জুলাই) চলবে রাজশাহী থেকে পঞ্চগড়গামী বাংলাবান্ধা এক্সপ্রেস। শনিবার (২৩ জুলাই) একই ট্রেন পঞ্চগড় থেকে রাজশাহী আসবে।

রবিবার (২৪ জুলাই) বন্ধের দিন চলবে রাজশাহী থেকে ঢাকাগামী সিল্কসিটি এক্সপ্রেস, একই দেন রাজশাহী থেকে ঢাকা ফিরবে ট্রেনটি।

সোমবার (২৫ জুলাই) খুলনা থেকে রাজশাহীগামী ও রাজশাহী থেকে খুলনাগামী সাগরদাঁড়ি এক্সপ্রেস চলবে। ঢালারচর এক্সপ্রেসও এদিন পরিচালিত হবে।

টুঙ্গীপাড়া এক্সপ্রেস মঙ্গলবার (২৬ জুলাই) রাজশাহী থেকে গোপালগঞ্জে যাবে, আবার ফিরে আসবে। এদিন ৫৭, ৫৮, ৭৭ ও ৭৮ নম্বর কমিউটার ট্রেনও চলবে।

একইদিনের খুলনা থেকে রাজশাহীগামী ও রাজশাহী থেকে খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস চালু থাকবে। এদিন রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেসও চলবে।

বুধবার (২৭ জুলাই) বন্ধের দিনও চলবে তিতুমীর এক্সপ্রেস। একইদিনে রাজশাহী থেকে ঢাকাগামী ধূমকেতু এক্সপ্রেস চলবে। বৃহস্পতিবার (২৮ জুলাই) ধূমকেতু এক্সপ্রেস ঢাকা থেকে রাজশাহী যাবে। এদিন মধুমতী এক্সপ্রেসও চলবে।

বুধবার (২০ জুলাই) টিকিট না পেয়ে শিক্ষার্থীরা ঢাকা বিমানবন্দর রেলস্টেশনে বিক্ষোভ করলেও তিনঘণ্টা বন্ধ থাকে ঢাকার সাথে সারাদেশের রেল যোগাযোগ।   সংশ্লিষ্টরা মনে করছেন, এরপরই রেলওয়ে এ পদক্ষেপ নিয়েছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে। চার শিফটে এই ইউনিটের পরীক্ষা নেওয়া হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হয়ে শেষ হবে ১০টায়।

শুধু এই শিফটেই বিজ্ঞান ও অ-বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। তৃতীয় শিফটের পরীক্ষা দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এবং সবশেষ বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা নেওয়া হবে।

দ্বিতীয় দিন ২৬ জুলাই ‘এ’ ইউনিটের (মানবিক) পরীক্ষাও চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় শিফট বেলা ১১টা থেকে দুপুর ১২টা, তৃতীয় শিফট দুপুর ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি শিফটে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন।

শেষ দিন ২৭ জুলাই ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই অনুষদের পরীক্ষা তিনটি শিফটে অনুষ্ঠিত হবে। প্রথম শিফট সকাল ৯টা থেকে ১০ পর্যন্ত। যেখানে শুধু বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দেবেন।

সর্বশেষ তৃতীয় শিফটে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মানবিক বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দেবেন।

বাংলাদেশ সময় : ২০৩২ ঘণ্টা, ২২ জুলাই, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।