ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে পরীক্ষার ফল প্রস্তুতের নতুন পদ্ধতি সময় বাঁচাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
খুবিতে পরীক্ষার ফল প্রস্তুতের নতুন পদ্ধতি সময় বাঁচাবে

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘প্রিপেয়ারিং রেজাল্ট থ্রু ইউটিলাইজিং কেইউ ইউটিলিটি সিস্টেম’ শীর্ষক এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুরে এ ওয়েবিনারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।



তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফল প্রস্তুতকরণ ও প্রকাশের ক্ষেত্রে অটোমেশনের সফটওয়্যারে অন্তর্ভুক্ত নতুন পদ্ধতি শিক্ষক ও শিক্ষার্থীদের সময় বাঁচাবে ও দুর্ভোগ লাঘব করবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে তা কার্যকর ভূমিকা রাখবে। তবে নতুন এ পদ্ধতি অবহিতকরণ ও ব্যবহারের বিভিন্ন দিক নিয়ে আয়োজিত ওয়েবিনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, খুবিকে আমরা সার্বিকভাবে প্রযুক্তি উৎকর্ষের মাধ্যমে বিশ্বমানের দিকে এগিয়ে নিতে চাচ্ছি। এজন্য সবক্ষেত্রে ডিজিটালাইজেশনের মাধ্যমে যে পরিবর্তন সূচিত হচ্ছে এবং যেলক্ষ্য আমরা নির্ধারণ করেছি তার জন্য আমাদের ইতিবাচক মানসিকতা প্রয়োজন। নতুন কোনো প্রযুক্তির উদ্ভব বা প্রবর্তিত হলে তা ব্যবহারের ক্ষেত্রে প্রথমে কিছু সমস্যা আসতে পারে, কিন্তু তাতে অভ্যস্থ হলে উদ্ভূত সমস্যা নিরসন সম্ভব হয়।

শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি, রেজিস্ট্রেশন, ওয়েবসাইট আপগ্রেডেশনসহ আইসিটি সেল ইতোমধ্যে যেসব উদ্যোগ বাস্তবায়ন করেছে তার জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

এ ওয়েবিনারের মাধ্যমে বিশ্ববিদ্যালয় তার স্বপ্ন পূরণে একধাপ এগিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।

নতুন পদ্ধতি ব্যবহারের ফলে পরীক্ষার ফলাফল প্রস্তুতকরণ ও প্রকাশের ক্ষেত্রে গুণগত পরিবর্তনও সাধিত হবে যা বিশ্ববিদ্যালয়কে পেপারলেস এবং ই-নথি প্রবর্তন করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলেও তিনি আশা ব্যক্ত করেন।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে নতুন একটি ধারার সঙ্গে আমরা সংযুক্ত হবো। পেপারলেস হবে আমাদের রেজাল্ট প্রক্রিয়া। এটি সবার জন্য একটি উপযোগী দিক বলে তিনি মন্তব্য বরেন।

খুবির আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ওয়েবিনারের উদ্বোধনপর্বে স্বাগত বক্তব্য দেন আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম। উদ্বোধনপর্ব সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম।

ওয়েবিনারে রিসোর্স পারসন হিসেবে ছিলেন খুবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রভাষক মো. ফারহান সাদিক ও আইসিটি সেলের সহকারী কম্পিউটার প্রোগ্রামার ইঞ্জিনিয়ার রাহুল দেব মহালদার।

পরীক্ষার ফলাফল প্রস্তুতের সঙ্গে সংশ্লিষ্ট খুবির ২৮টি ডিসিপ্লিন, আইইআর ও মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টার থেকে আনুমানিক ৩শ শিক্ষক ওই ওয়েবিনারে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।