ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শেখ হাসিনার নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
শেখ হাসিনার নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে: শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। ছবি : রাজিন চৌধুরী

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। দেশের প্রতিটি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন অর্জিত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

বৃহস্পতিবার (২১ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ৭ম সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে উপস্থিত থেকে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধুকে দেখেছি তিনি কীভাবে যুদ্ধ বিধ্বস্ত দেশে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাবার চেষ্টা করেছেন। মাঝখানে ২১ বছর পিছিয়ে গেলেও ৯৬ সাল থেকে আমরা শেখ হাসিনার নেতৃত্বে আবার শিক্ষার উন্নয়নে কাজ করা শুরু করেছি। আপনারা জানেন, ২০১০ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন তৈরি করা হয়। যার ফলে, বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলো একটা সুনির্দিষ্ট ব্যবস্থার আওতায় এসেছ। শিক্ষা, স্বাস্থ্যসহ প্রতিটি ক্ষেত্রে আমরা আজ এগিয়ে চলেছি। দুর্যোগ মোকাবিলায়ও আমরা এগিয়ে গেছি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ একটা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। আমাদের ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি হচ্ছে। সেখানে বিনিয়োগ আসছে। সেখানে আমাদের দক্ষ লোক দরকার। আমার বিশ্বাস সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সে লক্ষ্যে কাজ করবে।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষা সমাপ্ত করে আপনারা কর্মক্ষেত্রে প্রবেশ করতে যাচ্ছেন। এ পর্যায়ে নিজেদের আত্ম সমালোচনা ও নিজের দক্ষতাকে ঝালিয়ে নিতে হবে। উচ্চশিক্ষার সাথে কর্মক্ষেত্রের সরাসরি সম্পর্ক নেই। কারণ, উচ্চ শিক্ষা শুধু কর্মের জন্যই নয়, বরং জ্ঞান অর্জনের জন্যই আহরণ করা হয়। ফলে, আপনাদের কর্মক্ষেত্রের জন্য বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। আপনাদের শিখতে শেখার যে আগ্রহ সেটি থাকতে হবে। সাম্প্রদায়িক মনোভাব ও তীব্র জাতীয়তাবাদ ত্যাগ করতে হবে। তবেই, আপনারা একজন সফল মানুষ হতে পারবেন।

সমাবর্তনে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের মোট ১৩০২ জন শিক্ষার্থী উপস্থিত থেকে নিজ -নিজ ডিগ্রী গ্রহণ করেন। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইইউ) বিভাগের শিক্ষার্থী শামসুন নাহার, ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাহদী-আল-মাহমুদ এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোস্তফা-ই-জামান সিজিপিএ ৪ পেয়ে স্বর্ণপদক অর্জন করেন। ডিগ্রী অর্জনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে ভ্যালেডিক্টরিয়ানের বক্তব্য দেন শামসুন নাহার।

সর্বোচ্চ সিজিপিএ’র ভিত্তিতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ব্যবসায় প্রশাসন অনুষদের ৫ জন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ৪ জন এবং কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ৬ জন শিক্ষার্থী উপাচার্য স্বর্ণপদক অর্জন করেন। তাদের প্রত্যেককে শিক্ষামন্ত্রী এ পদক তুলে দেন।

মেজর জেনারেল (অব.) কাজী ফকরুদ্দীন আহমেদ’র পরিচালনায় সমাবর্তনে শুভেচ্ছা বক্তব্য দেন লেখক ও কলামিস্ট ড. মুহম্মদ জাফর ইকবাল। আরও বক্তব্য দেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান রেজাউল করিম, উপাচার্য অধ্যাপক ড. এএফএম মজিফুল ইসলাম।

বাংলাদেশ সময় : ২০০০ ঘণ্টা ২১ জুলাই, ২০২২
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।