ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবি থেকে বহিষ্কৃত ছাত্রলীগ কর্মীর নামে মামলা

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
ইবি থেকে বহিষ্কৃত ছাত্রলীগ কর্মীর নামে মামলা

ইবি: মধ্যরাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকের সামনে ছিনতাই, সশস্ত্র ক্যাম্পাসে মহড়া ও দেশীয় অস্ত্র নিয়ে সাংবাদিকদের হুমকি দেওয়ায় বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত ইবি ছাত্রলীগ কর্মী রেজওয়ান সিদ্দিকী কাব্যের নামে মামলা হয়েছে।  

একই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাব্যের নামে মামলা করবে বলেও জানা গেছে।

তিনি ইবির আইন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র।

বুধবার (২০ জুলাই) মামলাটি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বিষয়টি নিশ্চিত করেন।  

ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মামলা দেওয়ার সুপারিশ করেছে। সে অনুযায়ী ফৌজদারি কার্যবিধির ১৫১ ধারা অনুসারে নন-জিআর মামলা করে কাব্যকে কোর্টে পাঠিয়েছি।  

অভিযুক্ত কাব্য বর্তমানে ইবি থানা পুলিশের হাতে আটক রয়েছেন। বিষয়টি অধিকতর যাচাই বাছাইয়ে তদন্ত কমিটি করেছে প্রশাসন।

রেজিস্ট্রার দফতর সূত্রে জানা যায়, দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামসুল আলমকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার আলীবর্দী খানকে সদস্য সচিব ও সাদ্দাম হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. আছাদুজ্জামানকে কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। আমরা জানা মাত্রই এ বিষয়ে ব্যবস্থা নিয়েছি। এরই মধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। মামলাও করা হয়েছে।

জানা যায়, সোমবার (১৮ জুলাই) রাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকের সামনে মামুন শেখ নামে এক ট্রাকচালকের কাছ থেকে পাঁচ হাজার টাকা ও গাড়ির চাবি ছিনতাইয়ের অভিযোগ উঠেছে কাব্য ও আল আমিন হোসেন নামে দুই ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে।  

আল আমিন হোসেন বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

বিষয়টি গণমাধ্যমে প্রকাশ হলে মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে সাংবাদিকদের খুঁজতে ক্যাম্পাসে দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দেন অভিযুক্ত ও তার সহযোগীরা। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা আব্দুস সালাম সেলিমকেও খুঁজে বেড়ান তারা। পরে সন্ধ্যা ৭টায় তারা ক্যাম্পাসের টিএসসিসিতে অবস্থিত প্রেস কর্নারে আসেন।  

বিষয়টি প্রক্টরিয়াল বডিকে জানানো হলে সহকারী প্রক্টর ড. শফিকুল ইসলাম, ড. আমজাদ হোসেন, ড. মুর্শিদ আলম, শরিফুল ইসলাম জুয়েল, নিরাপত্তা কর্মকর্তা আব্দুস সালাম সেলিম ও নিরাপত্তা কর্মীরা উপস্থিত হন। তাদের সামনেই বিভিন্নভাবে হুমকি দিতে থাকেন তারা। এসময় প্রক্টরিয়াল বডি চাপাতিসহ কাব্যকে আটক করে ইবি থানা পুলিশে সোপর্দ করেন। তবে এর আগেই তার সহযোগীরা পালিয়ে যান।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।