ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ইবিতে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদন শুরু

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
ইবিতে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদন শুরু

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদন শুরু হয়েছে।  

আবেদন প্রক্রিয়া চলবে ৩১ জুলাই পর্যন্ত।

 

এছাড়া আগামী ৩০ আগস্টের মধ্যে ভর্তিচ্ছুদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এই শিক্ষাবর্ষে ৩৬টি বিভাগে ৩০ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

শনিবার (৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের (আইএডি) পরিচালক অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আবেদন ফরম অফিস চলকালীন অথবা ওয়েবসাইট থেকে সংগ্রহ করে পূরণ করে বিজ্ঞপ্তিতে দেওয়া আইএডির অফিসিয়াল ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।  

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) বিদেশি শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্র ২০২০ সালের আগে ১২ বছরের শিক্ষা (ব্রিটিশ শিক্ষা ব্যবস্থা অথবা সমমানে এ-লেভেল বা ও-লেভেল) সম্পন্ন করতে হবে।  

উভয় ক্ষেত্রেই সিজিপিএ ৩ দশমিক ৫, (৫ এর মধ্যে) ৩ (৪ এর মধ্যে) অথবা ৭০ শতাংশ নম্বর থাকতে হবে। ভর্তিচ্ছুদের কোনো বিষয়ে ‘ডি’ গ্রেড থাকলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, কম্বোডিয়া এবং ইন্দোনেশিয়া থেকে শিক্ষার্থীদের ভর্তি নেবেন। ভর্তির পর ছাত্ররা দুইটি ও ছাত্রীরা একটি হলে আবাসিক সুবিধা পাবেন।

উল্লেখ্য, ভর্তির আবেদন, প্রক্রিয়া, ভর্তিসহ অন্যান্য ফিসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) পাওয়া যাবে।  

এছাড়া যেকোনো বিষয়ে জানতে ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালকের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।