ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

শিক্ষা

ভর্তি পরীক্ষার পাস-ফেল নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
ভর্তি পরীক্ষার পাস-ফেল নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ভর্তি পরীক্ষার পাস-ফেল নিয়ে প্রশ্ন তোলার পক্ষে নন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। রোববার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতর সংলগ্ন ভার্চ্যুয়াল ক্লাসরুমে ‘গ’ ইউনিটের ফল প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, প্রতিটা ফ্যাকাল্টির একটা স্ট্যান্ডার্ড আছে। গ ইউনিটে পাস করেছে ৪ হাজার ২৮৯ জন। ভর্তির সুযোগ পাবে ৯৩০ জন। রেজাল্ট নিয়ে তুলনা না করা ভালো। একেকটা ইউনিটের স্বতন্ত্র বৈশিষ্ট্য আছে। যেসব ছেলে-মেয়ে এই তালিকায় নেই, তারা আবার অন্যত্র পরীক্ষা দিলে হয়ত এক/দুইও হয়ে যেতে পারে। এগুলো সবই কনটেক্সুয়াল (প্রাসঙ্গিক)। সুতরাং এগুলো নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম। মানুষের পারফরমেন্স কনটেক্সুয়াল। একটা গিবেন কনটেক্সে এই ফলাফল হয়েছে। এগুলো একেবারেই রিলেটিভ ইস্যু। যেটা অনেকে বুঝতে পারে না, অন্যভাবে প্রশ্ন তুলে।

প্রসঙ্গত, ঢাবির কলা অনুষদের ভর্তি পরীক্ষায় পাসের হার ছিল ৯.৮৭। আর গ ইউনিটে প্রকাশিত ফলাফলে দেখা গেছে পাসের হার ১৪.৩০। কলায় ৯০ ভাগ এবং বিজনেসে প্রায় ৮৫ ভাগ শিক্ষার্থী পাস করতে পারেনি। যা নিয়ে বিশিষ্টজনেরা আলোচনা করেছেন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa