ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ছুটির আগেই হল বন্ধ, প্রতিবাদে ভিসি বাসভবনে অবস্থান

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, জুন ২৭, ২০২২
ছুটির আগেই হল বন্ধ, প্রতিবাদে ভিসি বাসভবনে অবস্থান

ইবি: ক্লাস-পরীক্ষা ছুটির আগেই আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত অযৌক্তিক দাবি করেন বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। রোববার (ইবি) রাত সাড়ে ৮ টার দিকে ক্যাম্পাসের জিয়া মোড় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। পরে রাত সাড়ে ৯টার দিকে প্রক্টরিয়াল বডির আশ্বাসে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।  

অপরদিকে একই দাবিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রীরাও বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি করেছেন।

শিক্ষার্থীরা, ‘হল আমার ঠিকানা, বন্ধ হতে দেব না’, ‘হল বন্ধের সিদ্ধান্ত, মানি না, মানবো না,’ ‘৩০ তারিখে হল বন্ধ চলবে না, চলবে না’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে রাত সাড়ে ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির আশ্বাসে আন্দোলন স্থগিত করেন তারা।  
এ সময় সহকারী প্রক্টর মো. শফিকুল ইসলাম, আমজাদ হোসেন ও শরিফুল ইসলাম জুয়েল উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা জানান, ক্লাস-পরীক্ষা বন্ধের আগেই আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত অযৌক্তিক। বেশ কয়েকটি বিভাগে পরীক্ষা চলমান রয়েছে। ফলে হল বন্ধ হলে আমাদের আবাসন সংকটে পড়তে হবে। হঠাৎ ছুটি ঘোষণায় টিকিট করা নিয়েও বেশ ঝামেলা পোহাতে হবে।  

এছাড়া দীর্ঘদিন হল বন্ধে স্নাতক ও স্নাতোকোত্তরের শিক্ষার্থীদের চাকরির প্রস্তুতির ক্ষেত্রেও ব্যাঘাত ঘটে। অন্তত ক্যাম্পাস যেদিন থেকে বন্ধ সেদিন থেকে হল বন্ধ করা হোক। তারা সারাবছর আবাসিক হল খোলা রাখার দাবিও জানান।

এ বিষয়ে সহকারী প্রক্টর ড. শফিকুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে সোমবার (২৭ জুন) প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডি এবং শিক্ষার্থীদের উপস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হবে।

২ থেকে ১৬ জুলাই পর্যন্ত ক্লাস-পরীক্ষা ও ২ থেকে ১৩ জুলাই পর্যন্ত দাফতরিক কার্যক্রম বন্ধ থাকবে। এদিকে আগামী ৩০ জুন সকাল ১০টা থেকে ১৫ জুলাই সকাল ১০টা পর্যন্ত আবাসিক হলসমূহ বন্ধ থাকবে বলে রেজিস্ট্রার দফতর সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।