ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিভাগীয় কেন্দ্রে পরীক্ষা দিয়ে সন্তুষ্ট ঢাবি ভর্তিচ্ছুরা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুন ৩, ২০২২
বিভাগীয় কেন্দ্রে পরীক্ষা দিয়ে সন্তুষ্ট ঢাবি ভর্তিচ্ছুরা

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) আঞ্চলিক কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক প্রথম বর্ষে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। ক্যাম্পাসে শিক্ষা ভবন ‘বি’ এবং ‘ই’ এর কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (৩ জুন) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩১৯ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৩০৮ জন অর্থাৎ ৯৭ শতাংশ। অনুপস্থিত ১১ জন অর্থাৎ ৩ শতাংশ।

এদিকে গত বছর করোনার প্রাদুর্ভাবের ফলে রাজধানীর বাইরে দেশের ৭টি বিভাগীয় শহরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢাবির ২০২০-২১ সেশনে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় এবছরও শাবিপ্রবির ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ২০২১-২২ সেশনের গ ইউনিটের ভর্তি পরীক্ষা। তাই বিভাগীয় শহরে পরীক্ষা দিতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছে পরীক্ষার্থী ও অভিভাবকরা।

পরীক্ষা শেষে কথা হয়, ‘গ’ ইউনিটে ভর্তিচ্ছু হবিগঞ্জ থেকে আসা শিক্ষার্থী লাবিবের সঙ্গে।  

তিনি বলেন, পরীক্ষা ও প্রশ্নের মান ভালো হয়েছে। আশা করছি ঢাবিতে ভর্তির সুযোগ পাবো। বিগত বছরগুলোদে দেখেছি ঢাবির ভর্তি পরীক্ষাগুলো ঢাকায় গিয়ে অংশ নিতে হতো। তবে গত বছর থেকে বিভাগীয় শহরগুলোতে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের জন্য সুবিধা হয়েছে। এতে পরীক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগ অনেকটা কমে গেছে। এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানাতে হয়।

সিলেটের এমসি কলেজ থেকে আসা সানজিদা হক নামের আরেক শিক্ষার্থী বলেন, বিভাগীয় শহরের কেন্দ্রগুলো পরীক্ষা হওয়ায় আমি অংশ নিতে পেরেছি। এতে কোনরকম  ভোগান্তি ছাড়াই পরীক্ষা দিয়েছি। পরীক্ষা ভালো হয়েছে, বাকিটা ভাগ্যের উপর নির্ভর করছে।

সুনামগঞ্জ থেকে আসা আব্দুল আওয়াল নামের এক অভিভাবক বলেন, অন্যান্য বছর আমরা দেখেছি দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুটে গিয়ে ভর্তি পরীক্ষা অংশ নিতো শিক্ষার্থীরা। এতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থী-অভিভাবকদের অনেক কষ্ট ও দুর্ভোগে পড়তে হতো। এসময় আসা-যাওয়া, থাকা, খাবার-দাওয়া সবকিছুতে অনেক সমস্যা পড়তো তারা। তবে এখন বিভাগীয় শহরে পরীক্ষা হওয়ায় সেসব ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে না, সমস্যাও হচ্ছে না, যা সবার জন্য সুবিধাজনক।

এদিকে দুপুরে শাবিপ্রবি কেন্দ্রের ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষার সভাপতি অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম বলেন, শুক্রবার বেলা ১১টা থেকে শাবিপ্রবি ক্যাম্পাসের শিক্ষাভবন বি এবং ই’তে ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়। এতে ৩১৯ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৩০৮জন। এরআগে বেলা সাড়ে ১১টায় ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এছাড়া আগামী শনিবার (৪ জুন) খ-ইউনিটে ৯৩৮ জন, শুক্রবার (১০ জুন) ক- ইউনিটে ২ হাজার ৮৯৬ জন, শনিবার (১১ জুন) ঘ-ইউনিটে ১ হাজার ১৬৭ জন এবং শুক্রবার (১৭ জুন) চ-ইউনিটে ৭৫ জন মিলিয়ে মোট ৫ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী শাবিপ্রবির ক্যাম্পাসে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুন ০৩, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ