ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার আহ্বান শিক্ষামন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুন ২, ২০২২
নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার আহ্বান শিক্ষামন্ত্রীর

রাজশাহী: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন শুধু বিজ্ঞানমনস্ক হলে চলবে না, ইতিহাসও জানতে হবে। ইতিহাস ছাড়া দেশ ও জাতির সঠিক তথ্য জানা সম্ভব নয়।

আমরা স্কুল কলেজে যে যে বিষয়ই পড়িনা কেন, আমাদের ইতিহাস, দর্শন ও সংস্কৃতি  জানতে হবে। গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের নিকট তুলে ধরতে হবে। তাহলে দেশ ও জাতি তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।  

বৃহস্পতিবার (২ জুন) রাজশাহীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

সেখানে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক অষ্টম ব্যাচের প্রশিক্ষণ কোর্সের সমাপনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে- ২০২৩ এর নতুন শিক্ষাব্যবস্থা সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষাব্যবস্থা এক সময় পুরোপুরি মুখস্থনির্ভর, সনদসর্বস্ব ও পরীক্ষানির্ভর ছিল। এখন তা থেকে বেরিয়ে সত্যিকার অর্থেই আনন্দময় শিক্ষার পরিবেশ গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের মধ্যে আনন্দ থাকবে। আমরা চাই শিক্ষার্থীরা যা শিখবে তা যেন তাদের কর্মজীবনে প্রয়োগ করতে পারে।

অনুষ্ঠানে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণহত্যা ট্রাস্টের সভাপতি ড. মুনতাসির মামুন। স্বাগত বক্তব্য রাখেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. মো. মাহবুবর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়- মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ার লক্ষ্যে সৃজনশীল উদ্যোগের প্রয়োজনীয়তা অনুধাবন করে গণহত্যা জাদুঘর সেই লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে। দেশের সাতটি বিভাগীয় শহরে এ প্রশিক্ষণ কোর্স পরিচালিত হচ্ছে। দেশবরেণ্য গবেষক, শিক্ষক, ইতিহাসবিদ ও সাংবাদিকরা এ প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ দেন।

রাজশাহী বিভাগের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সাংবাদিক ও গবেষক এ প্রশিক্ষণে যোগ দিচ্ছেন। প্রশিক্ষণ কোর্সের আওতায় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, গণহত্যা ও গবেষণা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। লেকচার, প্রশ্নোত্তর, ক্রিটিক্যাল থিংকিং, মুক্ত আলোচনা ও মাঠ পর্যায়ের গবেষণাভিত্তিক থিসিসের মাধ্যমে প্রশিক্ষণ পরিচালিত হয়।

এর আগে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী শিক্ষা বোর্ড আয়োজিত রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। #

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, জুন ০২, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ