ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০৩ জিলহজ ১৪৪৩

শিক্ষা

চতুর্থ শিল্পবিপ্লবে বড় ভূমিকা রাখবে কুমিল্লার ছেলেমেয়েরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ২৪, ২০২২
চতুর্থ শিল্পবিপ্লবে বড় ভূমিকা রাখবে কুমিল্লার ছেলেমেয়েরা

কুমিল্লা: ভবিষ্যতের পৃথিবী হবে প্রযুক্তি নির্ভর। যারা টেকনোলজি জানবে, তারা বিশ্বকে জয় করবে।

কুমিল্লায় স্কুল পর্যায়ে ইতোমধ্যে ৯৪টি রোবটিক্স ক্লাব গড়ে তোলা হয়েছে। আজ (মঙ্গলবার)ভিক্টোরিয়া সরকারি কলেজেরটিসহ মোট ৯৫টি ক্লাব উদ্বোধন হলো।

মঙ্গলবার (২৪ মে) কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় 'আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্স বিষয়ক কোর্স' এবং 'আমার ভিক্টোরিয়া কলেজ অ্যাপ' তৈরি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এসব কথা বলেন।

ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ ড. আবু জাফর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মৃণাল কান্তি গোস্বামী ও শিক্ষক পরিষদের সম্পাদক মঈন উদ্দিন ভূঁইয়া। আরও বক্তব্য রাখেন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্স বিষয়ক বেসিক কোর্সের আহ্বায়ক ড. রাজু আহমেদ ও আমার ভিক্টোরিয়া কলেজ অ্যাপের আহ্বায়ক মোহাম্মদ শাহজাহান।  

কামরুল হাসান বলেন, কুমিল্লা কালেক্টরেট স্কুলে রোবটিক্স সংক্রান্ত একটি বিষয় যুক্ত করা হচ্ছে। ধীরে ধীরে কুমিল্লার অন্যান্য প্রতিষ্ঠানেও বিষয়টি যুক্ত করা হবে। কুমিল্লার ছেলেমেয়েদের প্রযুক্তি জ্ঞানে দক্ষ করে তুলতে ব্যাপক কাজ করা হচ্ছে। আশা করি, চতুর্থ শিল্পবিপ্লবে বড় ভূমিকা রাখবে তারা।

অ্যাপের বিষয়ে বিস্তারিত ধারণা দিয়ে প্রেজেন্টেশন করেন আইসিটি বিভাগের প্রভাষক আল ইয়ামিন শরীফ, রোবটিক্সের বিষয়ে প্রেজেন্টেশন করেন মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার রিয়াদ আহমেদ ও পিহান মাহমুদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শামীমা আক্তার।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মে ২৪, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa