ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

শিক্ষা

ঢাবিতে সাবেক অর্থমন্ত্রী মুহিতের কর্ম-অবদান স্মরণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, মে ২২, ২০২২
ঢাবিতে সাবেক অর্থমন্ত্রী মুহিতের কর্ম-অবদান স্মরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কর্ম ও অবদান স্মরণে আলোচনা সভা করেছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন।

রোববার (২২ মে) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

 

এতে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন। আলোচক হিসেবে অংশ নেন বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেন, বেঙ্গল ফাউন্ডেশন ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের ট্রাস্টি আবুল খায়ের লিটু, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, মুক্তিযুদ্ধ জাদুঘর ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের ট্রাস্টি মফিদুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ।  

অধ্যাপক ডা. শাহলা খাতুন বলেন, আমার ভাই চাইতেন সবাই যেন সবার কাজটা ঠিকমতো করে। তিনি বেআইনি কোন কাজ করেননি। মুহিত ভাই সবার জন্য কাজ করতে চাইলেও সেভাবে পারেননি। সব সময় চেষ্টা করেছেন ভালো কাজ করার।  কোন ভুল করে থাকলে ক্ষমা করে দেবেন।

সালেহউদ্দিন আহমেদ বলেন, আমি তিনজন অর্থমন্ত্রীকে পেয়েছি। মুহিত সাহেব কোনদিন আমার কাজে হস্তক্ষেপ করতেন না। সাজেশন্স দিতেন। অত্যন্ত ভালো মানুষ ছিলেন। বন্ধুভাবাপন্ন হয়ে কথা বলতেন, সহনশীল ছিলেন।

মাহফুজ আনাম বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে স্মরণীয় এবং অনুকরণীয় ব্যক্তি বলে মনে করি। তিনি দক্ষ ন্যায় পরায়ণ কর্মকর্তা ছিলেন। পূর্ব পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের জন্য করেছিলেন। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে বৈষম্য নিরসনেও কাজ করেছেন। দেশপ্রেমিক শব্দটি সম্পূর্ণরুপে মুহিত ভাইয়ের জন্য প্রযোজ্য। রাজনীতিবিদ হিসেবেও সবার কাছে গ্রহণযোগ্য ছিলেন।

মফিদুল হক বলেন, আমার জীবনে পরম সৌভাগ্য বলে আমি মনে করি। মানুষের জন্য উজাড় করে ভালোবাসা এবং দেশের জন্য ইতিবাচক সবকিছুতে মুহিত ভাই আছেন। মুক্তিযুদ্ধ জাদুঘর নিয়ে তার যে তাগিদ তা আমাদেরকে সমৃদ্ধ করেছে।

আবুল খায়ের লিটু বলেন, ভালো কাজ করলে মুহিত ভাই অবশ্যই সহযোগিতা করতেন। উন্নত মানের মানুষ ছিলেন। সবার ভালো চাইতেন।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা মে ২২, ২০২২
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa