ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শিক্ষা

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ২৫ মে

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মে ২১, ২০২২
রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ২৫ মে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ২৫ মে দুপুর ১২টা থেকে শুরু হবে।  

আগামী ০৯ জুন দিনগত রাত ১২টা পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন।

এক বা একাধিক ইউনিটের জন্য ৫৫ টাকা ফি দিয়ে ভর্তিচ্ছুদের আবেদন সম্পন্ন করতে হবে।  

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষা আগামী ২৪-২৭ জুলাই অনুষ্ঠিত হবে। প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। আবেদন চলবে ২৮ জুন পর্যন্ত। এবার তিনটি (এ, বি, সি) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রতিটি ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন ফি ইউনিট প্রতি ১ হাজার ১০০ টাকা।

ভর্তিচ্ছুদের আবেদন যোগ্যতা নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পৃথকভাবে জিপিএ ৩ দশমিক ৫ সহ দু’টি মিলিয়ে কমপক্ষে ৮ থাকতে হবে। ব্যবসায় শাখা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পৃথকভাবে জিপিএ ৩ দশমিক ৫ সহ দু’টি মিলিয়ে কমপক্ষে ৭ দশমিক ৫ থাকতে হবে। মানবিকের শিক্ষার্থীদের আবদনের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ কমপক্ষে ৩ পয়েন্টসহ দু’টিতে কমপক্ষে জিপিএ-৭ থাকতে হবে। এছাড়া এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে https://admission.ru.ac.bd/undergraduate -এ পাওয়া যাবে

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ২১, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa