ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

শিক্ষা

দেশের উন্নয়ন ও রাজনীতিতে অনবদ্য অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন মুহিত 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
দেশের উন্নয়ন ও রাজনীতিতে অনবদ্য অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন মুহিত  আবুল মাল আবদুল মুহিত (ফাইল ফটো)

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গর্বিত শিক্ষার্থী ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

 শনিবার (৩০ এপ্রিল) এক শোক-বাণীতে উপাচার্য বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী।

শিক্ষা, সাহিত্য, অর্থনীতি, পরিবেশ, প্রশাসনসহ বিভিন্ন ক্ষেত্রে তাঁর অসাধারণ দখল ছিল। বর্ণাঢ্য জীবনের অধিকারী বয়োজ্যেষ্ঠ এই রাজনীতিবিদ ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সমাজ সংস্কারক। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন বিজ্ঞ এই রাজনীতিবিদ মহান ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন রাজনৈতিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে তিনি অত্যন্ত নিষ্ঠা, সততা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

স্বাধীনতা পদকে ভূষিত আবুল মাল আবদুল মুহিত একজন খ্যাতিমান লেখকও ছিলেন। সদা হাস্যোজ্বল, সৎ, সাহসী, সজ্জন, সরল এই বিজ্ঞ রাজনীতিবিদের মৃত্যুতে দেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য একজন বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রকৃত দেশপ্রেমিক এবং অর্থনীতিবিদকে হারালো। দেশের আর্থ সামাজিক উন্নয়ন ও রাজনীতিতে অনবদ্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।  

আবুল মাল আবদুল মুহিত ২৯ এপ্রিল শুক্রবার দিবাগত রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
এসকেবি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa