ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শিক্ষা

ঢাবি শিক্ষকের নামে যৌন হয়রানির অভিযোগ প্রার্থীর, নিয়োগ স্থগিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
ঢাবি শিক্ষকের নামে যৌন হয়রানির অভিযোগ প্রার্থীর, নিয়োগ স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আকরাম হোসেনের বিরুদ্ধে এক প্রার্থী যৌন হয়রানির অভিযোগ করায় প্রভাষক নিয়োগের সুপারিশ স্থগিত করেছে ঢাবি সিন্ডিকেট।

অধ্যাপক ড. মো. আকরাম হোসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার (২৬এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সিন্ডিকেট সূত্র জানায়, এমআইএস বিভাগের প্রভাষক নিয়োগ বোর্ড দুজনকে নিয়োগের সুপারিশ করে। সেখানে এক প্রার্থী বাদ পড়েন। পরবর্তীতে সেই প্রার্থী বিভাগের চেয়ারম্যানের দেওয়া কুপ্রস্তাবে রাজি না হওয়ায় তাকে নিযোগে বাদ দেওয়ার অভিযোগ ‍তুলে উপাচার্যসহ সব সিন্ডিকেট সদস্যের কাছে লিখিত চিঠি দেন। এর প্রেক্ষিতে সেই নিয়োগের সুপারিশ স্থগিত করে। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়।

লিখিত অভিযোগে ওই ছাত্রী বলেন, বিবিএ এবং এমবিএ উভয় পরীক্ষাতে আমি প্রথম স্থান অর্জন করেছি। গত ২০১৮ সালে শিক্ষক নিয়োগের আগে বিভাগের অধ্যাপক আকরাম হোসেন আমাকে একটি অত্যন্ত অনৈতিক ও ঘৃণ্য প্রস্তাব দেন। নিয়োগের ব্যাপারে তার সঙ্গে দেখা করতে গেলে তিনি শারীরিক সম্পর্কের কুপ্রস্তাব দেন। এ মর্মে আমি তৎকালীন মাননীয় ডিন বরাবর একটি অভিযোগপত্র পেশ করি। তখন শিক্ষক নিয়োগে আমাকে বাদ দেওয়া হয়। ২০২২ সালে আমি দ্বিতীয়বার শিক্ষক নিয়োগের জন্য আবেদন করি এবং আমাকে আবারও বাদ দেওয়া হয়েছে। বিষয়টির সুষ্ঠু তদন্ত ও শিক্ষক নিয়োগে বিবেচনার আবেদন করেন তিনি।

এদিকে এবিষয়ে অভিযুক্ত শিক্ষক ও বিভাগীয় চেয়ারম্যান আকরাম হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেন।

বাংলানিউজকে তিনি বলেন, শিক্ষক হিসেবে নিয়োগ না পেয়ে আমার বিরুদ্ধে এমন মিথ্যা অভিযোগ করা হয়েছে। দুটো অভিযোগের কোনটিরই মিল নেই।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa