ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কোরআন বুঝে পড়ার অনুরোধ লিপি ওসমানের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
কোরআন বুঝে পড়ার অনুরোধ লিপি ওসমানের

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও সংসদ সদস্য একেএম শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমান লিপি বলেছেন, সারা বাংলাদেশে যারা মানুষকে স্বাবলম্বী করতে কাজ করছেন তারাই জানেন এটা কতটা চ্যালেঞ্জের। আমি বলি না কোনো অভাব-অসুবিধা নেই।

তবে এসব ঘটনা আগের চেয়ে অনেক কমে এসেছে। একদিন আমরা বলতে পারব, আমরা স্বয়ংসম্পূর্ণ।

সোমবার (১৮ এপ্রিল) নারায়ণগঞ্জ সদর উপজেলায় শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।  

তিনি বলেন, এটা রোজার মাস, রোজা চলছে। আমরা রোজা রাখছি এবং আল্লাহকে বলি আমরা যে রোজা রাখতে পেরেছি আমাদের ভুল ত্রুটি ক্ষমা করে দিয়ে আমাদের দোয়া কবুল করে নাও। আল্লাহ বলেছেন, ইফতারের সময় আল্লাহ মানুষের খুব কাছে থাকেন। তাই যদি আমরা চোখ বন্ধ করে ভাবি আল্লাহ সাথে আছেন এবং দোয়া চাই, ব্যস আর কিছু চাই না। তিনি পাঠিয়েছেন পরীক্ষা করতে। যখন ফেরেশতারা জানতে পারলেন আল্লাহ মানুষ তৈরি করছেন, তখন তারা জিজ্ঞেস করলেন, কেন আল্লাহ মানুষ সৃষ্টি করছেন। তখন আল্লাহ বললেন, আমি যা জানি তোমরা তা জানো না।

আল্লাহ কোরআনে উল্লেখ করেছেন, আমি কাউকে টাকা দিয়েছি, নেতৃত্ব দিয়েছি, আবার কাউকে টাকা কম দিয়েছি। একটা জায়গায় যখন দুর্যোগ আসে তখন সবার আগে পরীক্ষা শুরু হয় যারা প্রভাবশালী ও সম্পদশালী তাদের। সাথে সাথে যে মানুষটির চাহিদা আছে তারও পরীক্ষা শুরু হয়। যারা মানুষকে দিতে পারবে কিন্তু দেয় না, তাদের জবাবদিহি করতে হবে।

তিনি বলেন, আমরা চেষ্টা করি ধর্মীয় এবং সামাজিকভাবে মানুষের পাশে দাঁড়াতে। আমরা সিজদা করি বা না করি আল্লাহর কিছু যায় আসে না। যায় আসে আমাদের। আমাদের কোরআনের অর্থ বুঝতে হবে এবং তিলাওয়াত করতে হবে। অনেক সময় প্রশ্ন জাগে, আমি আল্লাহকে এত ডাকছি আমার কেন এটা হচ্ছে না। কোরআন পড়লে এ সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আমি অনুরোধ করতে চাই, আপনারা বাংলা যারা পড়তে পারেন কোরআন বাংলায় পড়েন, না পারলে কোরআনের তাফসির হয় সেগুলো শোনেন।

তিনি আরও বলেন, আমার মেয়ের বাংলাটা বুঝতে কষ্ট হয় ও ইংলিশে পড়ছে। আল্লাহর রহমতে আমার বাসায় যারা আছে তারা প্রত্যেকে কোরআন খতম দিয়েছে। আমরা চেষ্টা করছি কোরআনটা বুঝতে এবং পড়তে। তারা আমাকে নানান বিষয়ে প্রশ্ন করে, আমি যতটুকু বুঝি চেষ্টা করি তাদের বুঝিয়ে বলতে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা আজকে যারা ল্যাপটপ পাচ্ছো, সকলেরই হয়তো চাহিদা রয়েছে। অনেকেরই প্রয়োজন। এখন হয়তো ছোট আকারে দেওয়া হচ্ছে। পরে আরও বড় পরিসরে দেওয়া হবে। তোমরা এ প্রযুক্তি ব্যবহার করে বিপথে যেও না। তোমরা জ্ঞানী হওয়ার চেষ্টা করো এবং এগিয়ে যাও।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এমআরপি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।