ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বক্তব্যে খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধায় ডুটা সভাপতি, পরে প্রত্যাহার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
বক্তব্যে খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধায় ডুটা সভাপতি, পরে প্রত্যাহার

ঢাকা বিশ্ববিদ্যালয়: আলোচনা সভায় বক্তব্য দেওয়ার সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার সঙ্গে জড়িত খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানানো নিয়ে সমালোচনার মুখে পড়েছেন আওয়ামী পন্থি নীল দল থেকে নির্বাচিত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ।

রোববার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে আলোচনা সভায় এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মে. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া।

সভায় উপস্থিত কয়েকজন বাংলানিউজকে জানান, বক্তব্য দেওয়ার সময় অধ্যাপক রহমত উল্লাহ মুজিবনগর সরকারের বিভিন্ন মন্ত্রী, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনার সঙ্গে খন্দকার মোশতাকের প্রসঙ্গ উল্লেখ করে শ্রদ্ধা জানান। পরবর্তীতে ঘৃণাও জানান। বিষয়টি নিয়ে উপ-উপাচার্য অধ্যাপক সামাদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভুঁইয়া আপত্তি জানান এবং বক্তব্য প্রত্যাহার করতে বলেন। পরবর্তীতে সভাপতির বক্তৃতায় উপাচার্য প্রথমেই বক্তব্য প্রত্যাহার করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, অধ্যাপক রহমত উল্লাহর বক্তব্যে খন্দকার মোশতাক নিয়ে বক্তব্যের অংশটুকু প্রত্যাহার করা হয়েছে।

অভিযোগের বিষয়ে অধ্যাপক রহমত উল্লাহ বাংলানিউজকে বলেন, আমি মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনার প্রেক্ষাপট ও মুজিবনগর সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আলোচনায় খন্দকার মোশতাকের প্রসঙ্গ এসেছে। মোশতাক বাংলাদেশের ইতিহাসে একজন ঘৃণিত ব্যক্তি। আমি ব্যক্তিগতভাবে তার প্রতি নিন্দা জানিয়েছি। আমি আমার বক্তব্যে সেটা বলেছি। কিন্তু কেন এটাকে অতিরঞ্জিত করা হচ্ছে আমি সেটা বুঝতে পারছি না।

বাংলাদেশ সময়: ০৭০৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।