ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ ও করণীয় নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সেমিনার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ ও করণীয়
নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সেমিনার 

সিরাজগঞ্জ: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: কারষ ও করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১ এর রবীন্দ্র লেকচার থিয়েটারে অর্থনীতি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য অধ্যাপক মেরিনা জাহান কবিতা।

 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আজমের সভাপতিত্বে ও শিক্ষক শারমিন সুলতানার সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিভাগীয় চেয়ারম্যান বরুণ চন্দ্র রায়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের শিক্ষক মো. আরিফুল ইসলাম ও বিজন কুমার। বক্তারা দাম বৃদ্ধিত অতীত ও বর্তমান প্রেক্ষাপট, দাম বৃদ্ধির কারণ ও প্রতিকারের সম্ভাব্য উপায় সম্পর্কে আলোচনা করেন।

প্রধান অতিথি অধ্যাপক মেরিনা জাহান কবিতা বলেন, আমাদের মূল্যস্ফীতি একদিনে হঠাৎ করে হয়নি। বিশেষত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমদানিকৃত সামগ্রীর দাম বাড়িয়েছে। এ কারণে দ্রব্যমূল্য বেড়েছে।  

তিনি আশা করেন, আন্তর্জাতিক বাজার স্থিতিশীল হলে দ্রব্যের দাম নাগালের মধ্যেই চলে আসবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য, তেল ও গ্যাসসহ যাবতীয় পণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স যথাযথ পরিমাণে উঠিয়ে নিতে হবে বলেও মনে করেন তিনি।  

করোনা অতিমারির কবল থেকে যখন সাধারণ মানুষ ঘুরে দাঁড়াতে শুরু করেছে, তখনই দ্রব্যের বাড়তি দাম তাদের জন্য বোঝায় পরিণত হয়েছে। তাই সরকারের নীতি-নির্ধারকদের হাতে যেসব উপকরণ আছে, সেসব সঠিকভাবে প্রয়োগের এটিই উপযুক্ত সময়, যোগ করেন মেরিনা জাহান কবিতা।
   
সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আজম বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধির ‘পাগলা ঘোড়া’ দিন দিন ছুটে চলছে। টিসিবির লাইনে এখন মধ্যবিত্তরাও দাঁড়াচ্ছেন, যা সাধারণ মানুষের অর্থনৈতিক দুর্দশাকে নির্দেশ করে। জিনিসপত্রের দাম বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে খাদ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় সমন্বয়হীনতা। সরকারের উচিত এসব পণ্যবাজার স্থিতিশীল রাখতে সঠিক পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন এবং সমন্বয়সাধন করা।  

এছাড়া তিনি বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙে দেওয়ার এবং সুশাসন ও ন্যায্যতা প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন।  

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।