ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গুচ্ছতে থাকলে ভর্তি সংক্রান্ত কোনো কাজ করবেন না ইবি শিক্ষকরা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
গুচ্ছতে থাকলে ভর্তি সংক্রান্ত কোনো কাজ করবেন না ইবি শিক্ষকরা

ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া): ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ২০ বিশ্ববিদ্যালয়ের সমন্বিত (গুচ্ছ) ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন অংশ নিলে ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোনো কাজে অংশ নেবেন না প্রতিষ্ঠানটির শিক্ষকরা।

রোববার (৩ এপ্রিল) দুপুর ১২টার  দিকে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনে অবস্থিত শিক্ষক সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষক নেতারা।

এ সময় লিখিত বক্তব্যে ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, 'গুচ্ছ ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের আর্থিক, মানসিক, শারিরীক দুর্ভোগ লাঘবের জন্য চালু করা হলেও বর্তমানে তার চিত্র ভিন্ন। গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় শিক্ষার্থীরা ব্যাপক বিড়ম্বনার শিকার হচ্ছে। ভর্তি পরীক্ষা একবারে হলেও বর্তমানে শিক্ষার্থীরা পছন্দক্রম অনুযায়ী একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। তাদের এক বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করে অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হচ্ছে। ভর্তি বাতিল করলেও টাকা ফেরত পাচ্ছে না তারা। এতে শারীরিক, আর্থিক সবদিক থেকেই ক্ষতির সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা।

তিনি আরও বলেন, গুচ্ছ পদ্ধতির দীর্ঘ ভর্তি কার্যক্রম একটি মারাত্নক সমস্যা। বর্তমানে ৭-৮ বার মেধাক্রম প্রকাশ করেও ভর্তি কার্যক্রম শেষ হয়নি। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে এখনও ভর্তি চলমান। এসব বিষয় বিবেচনা করে গত ২ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে মিটিং করে শিক্ষক সমিতি। এতে ২০২১-২২ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। এ সত্ত্বেও যদি ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিলে ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোনো কাজে অংশ নেবেন না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। '

সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিজানুর রহমান, সদস্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ইবি প্রেস ক্লাবের সভাপতি সরকার মাসুম, সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম, ইবি সাংবাদিক সমিতির সহ-সভাপতি হুমায়ুন কবির শুভ, যুগ্ম সাধারণ সম্পাদক অনি আতিকুর রহমানসহ অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা এপ্রিল ৩, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।