ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

স্কুল খুললেই নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
স্কুল খুললেই নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু 

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হলে সেদিন থেকেই নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে নতুন ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ও শিক্ষাক্রম পরিচিতি’ শীর্ষক মতবিনিময় সভা ভার্চ্যুয়ালি অংশ নিয়ে তিনি একথা বলেন।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ভার্চ্যুয়ালি অংশ নেন। এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. মশিউজ্জামানের সঞ্চালনায় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, এনসিটিবি সদস্য অধ্যাপক ফরহাদুল ইসলাম, অধ্যাপক আবুল মোমেন, অধ্যাপক এম তারিক আহসান প্রমুখ বক্তব্য দেন।

নতুন শিক্ষাক্রমের জন্য ৬২টি স্কুলে পাইলটিং শুরু হবে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমরা স্কুল ঠিক করেছি। মাধ্যমিকের সেসব শিক্ষা প্রতিষ্ঠানে পাইলটিং শুরু করা হবে।  

তিনি বলেন, এ সপ্তাহের মাঝামাঝি বা শেষ দিকে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আমাদের পরবর্তী সভা হবে। যেহেতু এখন সংক্রমণের হার কমে আসছে। আমরা সবাই খুব আশাবাদী যে এরপর আর শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ রাখার তারিখ বাড়াতে হবে না। জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে পারবো। যেদিন থেকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান শুরু হবে সেদিন থেকেই পাইলটিংয়ে যাবো।  

তিনি বলেন, নতুন কারিকুলামে শিখন, পঠন আনন্দময় করতে চাই। শিক্ষার্থীরা যেন মুখস্ত করার প্রবণতা থেকে বের হয়ে আসে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। ছাত্র-ছাত্রীরা ক্লাসে পড়তে পড়তে শিখবে। আনন্দময় পরিবেশে তারা পাঠ গ্রহণ করবে।  

মুখস্তবিদ্যা নির্ভরতা থেকে মুক্তির জন্য নতুন শিক্ষাক্রম সহায়ক হবে জানিয়ে এনসিটিবির কর্মকর্তা জানিয়েছেন, শিক্ষার্থীদের শিখন দক্ষতা কাজে লাগিয়ে শিক্ষা দেওয়া হবে। এতে কোচিং ও গাইডবই নির্ভরতা থাকবে না।  

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।