ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

হিমেলের মৃত্যুর ঘটনায় হত্যা মামলা করা হবে: রাবি উপাচার্য

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
হিমেলের মৃত্যুর ঘটনায় হত্যা মামলা করা হবে: রাবি উপাচার্য হিমেলের জানাজা। ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেলের মৃত্যুর ঘটনায় হত্যা মামলা করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। একইসঙ্গে আজকের মধ্যেই হিমেলের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি৷ 

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন আরেক শিক্ষার্থী রায়হানর চিকিৎসার সব খরচও প্রশাসন বহন করবে বলে জানান তিনি।

বুধবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে হিমেলের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার আগে দেওয়া সংক্ষিপ্ত বক্তব্যে এসব তথ্য জানান উপাচার্য।  

এর আগে সকাল ১০টার দিকে হিমেলের মরদেহ চারুকলা অনুষদ প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। এসময় তার শিক্ষক ও সহপাঠীদের কান্নার রোল পড়ে যায়।

জানাজার আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, সন্তানহারা পিতার পক্ষে বক্তব্য দেওয়া কঠিন৷ আজ আমার লাশ হিমেলের কাঁধে নেওয়ার কথা ছিল। কিন্তু পিতার কাঁধে সন্তানের লাশ যে কতো ভারী! আমি হিমেলের মাকে কথা দিয়েছি, শিক্ষার্থীরা যেসব দাবি উত্থাপন করেছেন সেসব দাবি মেনে নেব৷ ইতোমধ্যে আমি মেনে নেওয়ার ঘোষণা দিয়েছি। হিমেলের মায়ের দায়িত্বও নিয়েছি আমরা। আমরা চাই, এভাবে আর কোনো 'হিমেল' যেন মারা না যায়।

ক্ষতিপূরণের বিষয়ে উপাচার্য বলেন, ক্ষতিপূরণ নিয়ে হিমেলের মায়ের সঙ্গে কথা বলেছি। আমার জায়গা থেকে ৫ লাখ টাকার বেশি ক্ষতিপূরণ দেওয়া সম্ভব না। বিশ্ববিদ্যালয়ের বিধিমালা অনুযায়ী এই ক্ষতিপূরণ আমরা দিতে পারবো। আজকে হিমেলের মায়ের ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে। তবে ফাইন্যান্স কমিটির সঙ্গে বৈঠক করে এই ক্ষতিপূরণ বাড়ানো সম্ভব হলে সেটি করা হবে।

নিহত হিমেলের মামা মো. মুন্না বলেন, হিমেল খুব অল্প বয়সে দুনিয়া ছেড়ে চলে গেল। এটা মেনে নেওয়া কষ্টকর। আমার বোন আগে স্বামীহারা ছিলেন, আর এখন সন্তানহারা হয়ে গেলেন। এই কষ্ট মেনে নেওয়া কঠিন। তবে ভবিষ্যতে যেন এমন কোনো দুর্ঘটনা না ঘটে, কোনো মায়ের বুক যেন খালি না হয়।

জানাজায় বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

জানা যায়, মঙ্গলবার রাত ৯টার দিকে শহীদ হবিবুর রহমান হলের সামনে দুর্ঘটনায় গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেল ক্যাম্পাসে ট্রাকচাপায় মারা যান। তিনি শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা অ্যাসোসিয়েশনের (রুডা) সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দফতর সম্পাদক ছিলেন।

এসময় সিরামিক ও ভাস্কর্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রায়হান প্রামাণিক আহত হন। তিনি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ক্যাম্পাসে দুটি আবাসিক হল ও একটি একাডেমিক ভবন নির্মাণের কাজ চলছে। এর মধ্যে একটি হল নির্মাণ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলের সামনে। অন্যটি রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের পাশে। শহীদ হবিবুর রহমান হলের সামনে একাডেমিক ভবন নির্মিত হচ্ছে। নির্মাণ কাজে ট্রাকে করে বিভিন্ন নির্মাণ সামগ্রী আনা-নেওয়া করা হচ্ছে।  

মঙ্গলবার রাতে হিমেল ও রায়হান মোটরসাইকেলে করে ক্যাম্পাস থেকে হলে ফিরছিলেন। পথিমধ্যে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা নির্মাণ সামগ্রীবাহী একটি ট্রাক মোটরসাইকেলটিকে চাপা দিলে ঘটনাস্থলেই হিমেল মাথা পিষ্ট হয়ে মারা যান। রায়হানকে আহতাবস্থায় রামেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  

এ ঘটনা জানাজানি হলে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসে নির্মাণ কাজে ব্যবহৃত ৫টি ট্রাক ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। তারা প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে আগুন জ্বালিয়ে অবরোধ করেন। পরে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করেন।

আরও পড়ুন>
** ট্রাকচাপায় ছাত্রের মৃত্যু: রাবি প্রক্টর প্রত্যাহার

** ‘মেয়র বিশ্ববিদ্যালয়ের কেউ নন, তার কোনো কথা শুনবো না’
** ট্রাকচাপায় ছাত্রের মৃত্যু: ৫ ট্রাকে আগুন, ভিসির বাসভবন ঘেরাও
** রাবিতে ট্রাকচাপায় শিক্ষার্থী নিহত

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।