ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

শাবিপ্রবি ভিসির পদত্যাগ চাইলেন ইবি শিক্ষক

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
শাবিপ্রবি ভিসির পদত্যাগ চাইলেন ইবি শিক্ষক

ইবি: নিজ বিভাগের শিক্ষার্থীকে নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ চাইলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষক।

বুধবার (২৬ জানুয়ারি) বেলা ১২টা থেকে একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী ম্যুরালের পাদদেশে ‘শাবিপ্রবি ভিসির পদত্যাগ চাই’ লেখা সম্মলিত ফেস্টুন হাতে অবস্থান নেয় তারা।

পদত্যাগ দাবি করা শিক্ষক বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের সভাপতি এবং শাবির সাবেক শিক্ষার্থী ইনজামুল হক। তার সঙ্গে ছিলেন নিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী বাশার।

তাদের হাতে থাকা ফেস্টুনে ‘ছাত্রদের জীবনের থেকে কি জীবনের পদ বড়, শিক্ষকের কাছে আত্মসম্মানের চেয়ে কি পদবী বড়, আস্থা ছাড়া পদের মূল্য কী, এবং ছাত্রদের অভুক্ত রেখে খাবার হজম হয় তো’ ইত্যাদি স্লোগান লেখা দেখা যায়।  

শিক্ষক ইনজামুল হক বলেন, একজন শিক্ষক যখন মৌন প্রতিবাদে দাঁড়ায় তখন বুঝতে হবে জাতির কতটা অর্ধপতন হয়েছে। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আন্দোলরত শিক্ষার্থীদের ওপর কিভাবে গুলি করার অনুমতি দেয় কর্তৃপক্ষ। তাদের অসহিষ্ণু আন্দলোনে পুলিশের মামলা-হামলার প্রতিবাদ জানায়।  

তিনি বলেন, অনশনরত শিক্ষার্থীদের মেডিক্যাল সাপোর্ট ও বন্ধ করে দেওয়া হয়েছে। শিক্ষকরা আবার শিক্ষার্থীদের বিপরীতে দাঁড়িয়ে বলে ওরা চাষা ভুষার সন্তান। আমি সাবেক শাবিয়ান ও একজন শিক্ষক হিসেবে খুবই লজ্জিত। আমি তাদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে এ মৌন প্রতিবাদে দাঁড়িয়েছি। ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত আমার জায়গা থেকে প্রতিবাদ করে যাব।

শিক্ষার্থী বাশার বলেন, যেখানে শিক্ষার্থীরা ভিসিকে চায় না সেখানে তিনি জোর করে থাকার চেষ্টা করছেন। তার নির্দেশেই শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করা হয়। মুজিবের দেশে আমরা এমন ভিসি চায় না।

প্রসঙ্গত, ভিসি পদত্যাগের দাবিতে আমারণ অনশনের ডাক দিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। তবে বুধবার ১৬৩ ঘণ্টা পর অধ্যাপক ড. জাফর ইকবাল তাদের পানি পান করিয়ে অনশনরত ২৮ শিক্ষার্থীর অনশন ভাঙান।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa