ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

বিশ্বজুড়ে কাঙ্ক্ষিত কলেজ-বিশ্ববিদ্যালয়ের খোঁজ দিচ্ছে ‘ওস্টাডি’ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
বিশ্বজুড়ে কাঙ্ক্ষিত কলেজ-বিশ্ববিদ্যালয়ের খোঁজ দিচ্ছে ‘ওস্টাডি’ 

বিশ্বের নামীদামি শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার ইচ্ছা অনেকেরই থাকে। কিন্তু সঠিক যোগাযোগ ও তথ্যের অভাবে সেই স্নপ্ন ধরা দেয় না।

এমন শিক্ষার্থীদের চলার পথ সহজ করতে বিশ্বজুড়ে কার্যক্রম শুরু করেছে ওস্টাডি (WooStudy)।    

বিশ্বে প্রথম এআই পাওয়ার অ্যাড-টেক মার্কেটপ্লেস ওস্টাডি। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। এরই মধ্যে পাকিস্তান, ভারত, নাইজেরিয়া, কানাডা ও বাংলাদেশে এর কার্যক্রম শুরু হয়েছে।  

বিশ্বের অন্তত ১০ হাজার শিক্ষার্থী এরই মধ্যে ওস্টাডির সঙ্গে যুক্ত হয়েছেন। প্রতিদিন আরও অনেকেই যোগ দিচ্ছেন। বিশ্বের বিভিন্ন স্থান থেকে বিনা খরচে শিক্ষার্থীরা একে অপরের সঙ্গে যুক্ত হতে পারছেন এই প্ল্যাটফর্মের মাধ্যমে। এতে করে স্কুলে ভর্তির খরচ আর হচ্ছে না।

শিক্ষার এই বৈশ্বিক প্রতিবন্ধকতা দূর করতে ২০১৯ সালে ওস্টাডি প্রতিষ্ঠা করেন আরিফ খান ও মরিয়ম খান দম্পতি। এখানে সহ-প্রতিষ্ঠাতা হিসেবে যুক্ত আছেন আরও ৫০০ প্রতিষ্ঠানে কাজ করা যুগল। এই প্ল্যাটফর্মে যুক্ত ছিলেন দীনেশ মিত্তাল, যিনি প্রযুক্তি ও হসপিটালিটি বিষয় নিয়ে বিশদভাবে কাজ করেছেন।  

ওস্টাডি প্রতিষ্ঠার পেছনের গল্প বলতে গিয়ে মরিয়ম খান বলেন, অভিজ্ঞতা থেকে আমরা বুঝতে পেরেছি, শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিকভাবে কলেজগুলোতে আবেদন করা কতটা কঠিন ও ব্যয়বহুল। এসব কারণে শিক্ষার্থীদের বিদেশে অধ্যায়ন করা কঠিন হয়ে ওঠে।   

এই প্ল্যাটফর্ম কার্যক্রমে সক্ষম এই স্টাডি সেন্টার চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রি-সিড রাউন্ডে সফলভাবে এক মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করে।   

এখন বৈশ্বিক শিক্ষাপ্রতিষ্ঠান বা শিক্ষার্থীরা এই অনলাইন কমিউনিটিতে যোগ দিতে পারছেন। কয়েকটি ক্লিকের মাধ্যমেই তারা নিজেদের প্রয়োজন অনুসারে সেরা বিশ্ববিদ্যালয়ে সরাসরি সংযুক্ত হতে পারছেন।  

এরই মধ্যে বিশ্বের সুপরিচিত ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব করেছে এই প্ল্যাটফর্ম। ইউনিভার্সিটি অব ওয়াটারলু, সিইউএনওয়াই, ইউনিভার্সিটি অব দা পোটোম্যাক, রোয়ান ইউনিভার্সিটির মতো প্রতিষ্ঠানের শতশত শিক্ষার্থী এখন এই প্ল্যাটফর্ম ব্যবহার করে যুক্ত হচ্ছেন। সেখানে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে আরও নামীদামি শিক্ষাপ্রতিষ্ঠান।

এখন শিক্ষার মানোন্নয়নে নিয়মিত আন্তর্জাতিক সেমিনার আয়োজন করছে ওস্টাডি। শিক্ষাকে আরও সহজ করতে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে একাধিক সম্মেলন করেছে।   

একেবারে বিনা খরচে কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে বা অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে যুক্ত করার লক্ষ্য নিয়ে এখন প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ওস্টাডি।  

Address:  1270 6th Ave Suite 759, New York, NY 10020, United States
Contact Number: +1 917-259-1353
Website: https://tinyurl.com/yckm7yfb
Co-founders: Arif Khan, Maryam Khan, Dinesh Mittal
Social Media: 
Facebook https://tinyurl.com/2p9bs5u9
 Instagram https://tinyurl.com/tzum7vj3
LinkedIn https://tinyurl.com/5ycfmtw3
Twitter https://tinyurl.com/ycktcbt9

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
জেএইচটি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa