ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেবে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেবে শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের ছয় দফা নিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেবে ১৯ ডিসেম্বর। বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) গণভবন অভিমুখে যেতে চাইলেও পুলিশের পক্ষ থেকে নিষেধ করা হয়।

 

বাধা পেয়ে বেলা সাড়ে ১১ টায় রাজধানীর নীলক্ষেতে জড়ো হয় শিক্ষার্থীরা । সেখানে অবস্থান কর্মসূচি শুরু করে। এ সময় আন্দোলনের সমন্বয়ক ইসমাইল সম্রাট বাংলানিউজকে বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়ার জন্য এখানে অবস্থান নিয়েছি। আমরা যেতে চাইলে পুলিশ ১৬ ডিসেম্বরের আগে কোনোভাবেই স্মারকলিপি দেওয়ার জন্য কর্মসূচি পালন না করার কথা বলে। একারণে আমরা আগামী ১৯ ডিসেম্বর আবার নীলক্ষেতে জড়ো হয়ে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবো।

শিক্ষার্থীদের ছয় দফা দাবি হলো, গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে অর্ধেক ভাড়া নিশ্চিত করা ও বিআরটিসি বাস শিক্ষার্থীদের জন্য ফ্রি করা, সব গণপরিবহনে নারী শিক্ষার্থীদের জন্য অবাধ-নিরাপদ যাত্রা নিশ্চিত করা ও ট্রাফিক আইনের বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রয়োজনে একে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা,  সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের পরিবারকে ন্যূনতম এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া, আহত-ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসাসহ সব দায়িত্ব নেওয়া, দুর্ঘটনার জন্য দোষী চালক ও ফিটনেসবিহীন যানবাহনের মালিকদের বিচারের জন্য দ্রুত বিচার আদালত স্থাপন, প্রতিটি গণপরিবহনের ভেতর দৃশ্যমান স্থানে ড্রাইভিং লাইসেন্সের কপি ও গাড়ির নম্বরপ্লেট স্থাপন, সারা দেশে ট্রাফিক ব্যবস্থা স্বয়ংক্রিয়করণ ও আধুনিকায়ন এবং পরিবহন খাতে দুর্নীতি-চাঁদাবাজি বন্ধ করে শতভাগ শৃঙ্খলা ফিরিয়ে আনা ও সব বেসরকারি বাস-ট্রাক-সিএনজি-ট্যাক্সির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার।


বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১ 
এসকেবি/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।