ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

৩ লাখ টাকার বিনিময়ে জাবিতে ভর্তির সুযোগ!

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
৩ লাখ টাকার বিনিময়ে জাবিতে ভর্তির সুযোগ! আটক দুই ভর্তিচ্ছু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে রায়ান আমিন আফ্রিদি (১৯) ও মোস্তফা কামাল নামে দুই ভর্তিচ্ছুকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদে সাক্ষাৎকার দিতে এলে রায়ানকে আটক করা হয়।

 

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন এ বিষয়টি নিশ্চিত করেছেন।  

এর আগে, বুধবার (০১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে সাক্ষাৎকার দিতে আসা মোস্তফা কামাল নামে আরেক ভর্তিচ্ছুকে আটক করে আশুলিয়া থানার সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তার বিরুদ্ধে আশুলিয়া থানায় একটি মামলাও হয়েছে।

বৃহস্পতিবার আটক হওয়া রায়ান আমিন আফ্রিদির বাড়ি চাঁদপুরের সদর উপজেলায়। তার বাবার নাম মৃত রুহুল আমিন।

সুদীপ্ত শাহীন বলেন, ওই ভর্তিচ্ছুর মূল পরীক্ষার ওএমআর এর সঙ্গে সাক্ষাৎকারের সময়ের হাতের লেখায় মিল ছিল না। আইন অনুষদের ডিন বিষয়টি আমাদের জানালে আফ্রিদিকে আটক করে প্রক্টর অফিসে নিয়ে আসি। পরে জিজ্ঞাসাবাদ করলে, সে তার অপরাধ স্বীকার করেন। তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করা হচ্ছে।

জিজ্ঞাসাবাদে রায়ান আমিন আফ্রিদি জানান, আমার ফেসবুকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সনেট নামে একজনের সঙ্গে পরিচয় হয়। পরে জাবিতে এসে তার সঙ্গে দেখা করি। এ সময় তিনি আমার মূল কাগজপত্র নিয়ে যান। তিনি আমার হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরে ভর্তি পরীক্ষায় আমার মেধাক্রম আসে ৫২। তার সঙ্গে তিন লাখ টাকার বিনিময়ে জাবিতে ভর্তির সুযোগ পাইয়ে দেওয়ার চুক্তি হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করা হবে। পাশাপাশি আমরা জালিয়াতি চক্রের বাকি সদস্যদের ধরার চেষ্টা করছি।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।