ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

রাবিতে ডিন-সিন্ডিকেটসহ ৬ ক্যাটাগরির নির্বাচন বৃহস্পতিবার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
রাবিতে ডিন-সিন্ডিকেটসহ ৬ ক্যাটাগরির নির্বাচন বৃহস্পতিবার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট, শিক্ষা পরিষদসহ ছয় ক্যাটাগরিতে ৪০টি পদের প্রতিনিধি নির্বাচন হবে বৃহস্পতিবার (২৫ নভেম্বর)।
 
ওইদিন বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর জানায়, এবার কলা, আইন, বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, সামাজিক বিজ্ঞান, জীববিজ্ঞান, কৃষি, প্রকৌশল, চারুকলা, ভূ-বিজ্ঞান, ফিশারিজ, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদে ১২ জন ডিন, সিন্ডিকেটের পাঁচজন শিক্ষক প্রতিনিধি, শিক্ষা পরিষদের ছয়জন শিক্ষক প্রতিনিধি, ফাইন্যান্স কমিটির একজন শিক্ষক প্রতিনিধি এবং পরিকল্পনা ও উন্নয়ন কমিটির একজন শিক্ষক প্রতিনিধি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।  

আরও জানা যায়, সিন্ডিকেট নির্বাচনে আওয়ামীপন্থী মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের হলুদ প্যানেল থেকে প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মো. একরামুল ইসলাম, অধ্যাপক ক্যাটাগরিতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. মো. মামুনুর রশীদ তালুকদার সবুজ, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে সমাজবিজ্ঞানের মো. শরিফুজ্জামান জোয়ার্দার, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে আইন বিভাগের শিক্ষক সাদিকুল ইসলাম সাগর, প্রভাষক ক্যাটাগরিতে ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষক শামসুন নাহার নির্বাচন করছেন।

এছাড়া এ প্যানেল থেকে ফাইন্যান্স কমিটিতে নির্বাচন করছেন হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের ড. এম আহসান হাবিব। পরিকল্পনা ও উন্নয়ন কমিটিতে সংগীত বিভাগের ড. অসিত রায়।   

অন্যদিকে সিন্ডিকেট নির্বাচনে বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজের সাদা প্যানেল থেকে প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে ফোকলোর বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেন বাবু, অধ্যাপক ক্যাটাগরিতে মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এনামুল হক, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের মো. মাহবুবুল ইসলাম, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে চিত্রকলা প্রাচ্যকলা ও ছাপচিত্রের মো. আমিরুল ইসলাম নির্বাচন করছেন।

এছাড়া সাদা প্যানেল থেকে ফাইন্যান্স কমিটিতে প্রাণিবিজ্ঞান বিভাগের ড. আনিছুর রহমান ও পরিকল্পনা ও উন্নয়ন কমিটিতে প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞানের অধ্যাপক ড. মো. সোহেল হাসান নির্বাচন করছেন।  
  
তবে সাদা প্যানেল থেকে প্রভাষক ক্যাটাগরিতে কেউ নির্বাচনে অংশ না নেওয়ায় হলুদ প্যানেল থেকে ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রভাষক শামসুন নাহার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে শিক্ষক সমিতির নির্বাচনে ১৫ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. দুলাল চন্দ্র বিশ্বাস। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. জাফর সাদিক।  

অন্যদিকে বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ থেকে সভাপতি পদে লড়বেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. ছায়েদুর রহমান পান্নু। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. কুদরত-ই-জাহান।

এছাড়াও শিক্ষা পরিষদের প্রতিনিধি নির্বাচনে হলুদ প্যানেল থেকে সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে তিনজন সহযোগী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক ব্যতিত ক্যাটাগরিতে তিনজন অধ্যাপক নির্বাচন করছেন। অন্যদিকে সাদা প্যানেল থেকে সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে শুধুমাত্র একজন নির্বাচন করছেন।

সার্বিক বিষয়ে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আব্দুস সালাম বলেন, নির্বাচনের জন্য সব প্রস্তুতি এরই মধ্যে শেষ হয়েছে। নির্বাচনে এক হাজার ৪৭ জন শিক্ষক ভোটাধিকার প্রয়োগ করে পছন্দের প্রার্থী নির্বাচিত করবেন। এছাড়া কিছু শিক্ষক এখনো ছুটিতে আছেন, তারা আগামীকালও বিশ্ববিদ্যালয়ে যোগদান করে ভোট দিতে পারবেন। তখন ভোটার সংখ্যা বাড়বে।

শিক্ষক সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক রেজিনা লাজ বলেন, নির্দিষ্ট ১৫টি পদের বিপরীতে ৩০ জন নির্বাচনে অংশ নেবেন। এরই মধ্যে নির্বাচনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। কিছু কাজ বাকি আছে। তা আজকের মধ্যেই শেষ হয়ে যাবে।

এর আগে, গত ৩ নভেম্বর খসড়া ভোটার তালিকা ও ৮ নভেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। ১৪ নভেম্বর মনোনয়নপত্র উত্তোলন শেষে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয় ১৫ নভেম্বর।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa