ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ইবিতে ভর্তির আবেদন ২৮ নভেম্বর শুরু

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
ইবিতে ভর্তির আবেদন ২৮ নভেম্বর শুরু

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা আগামী ২৮ নভেম্বর রাত ১২টা ১মিনিট থেকে আবেদন করতে পারবেন।

চলবে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্বে থাকা উপ-রেজিস্ট্রার এটি এম এমদাদুল আলম স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, যে সব শিক্ষার্থী জিএসটির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তারা ইবির ‘এ’  ইউনিটের পাশাপাশি  ‘বি’ এবং ‘সি’ ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবেন। যেসব শিক্ষার্থী ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তারা ইবির ‘বি’ ইউনিটের পাশাপাশি ‘সি’ ইউনিটেও আবেদন করতে পারবেন।

আবার যেসব শিক্ষার্থী ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তারা ইবির ‘সি’ ইউনিটের পাশাপাশি ‘বি’ ইউনিটেও আবেদন করতে পারবেন। এছাড়া ‘বি’ ইউনিটের চারুকলা বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অঙ্কন বিষয়ে ইউনিট কর্তৃক আয়োজিত ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এদিকে শিক্ষার্থীদের ভর্তির আবেদন ফি বাবদ ‘এ’ ইউনিটে ৬৫০ টাকা, ‘বি’ ইউনিটে ৮৫০ টাকা এবং ‘সি’ ইউনিটে ৪০০ টাকা ধরা হয়েছে। তাছাড়া বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতিটি ইউনিটের ধার্যকৃত ফির সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা পরিশোধ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

শিক্ষার্থীরা (http://www.iu.ac.bd/admission) এই ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে পারবেন। ভর্তির যোগ্যতা বিষয়ক নির্দেশিকা ও অন্যন্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।