ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

দাখিলে পরীক্ষার্থীদের অনুপস্থিতি উদ্বেগজনক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
দাখিলে পরীক্ষার্থীদের অনুপস্থিতি উদ্বেগজনক ফাইল ছবি

হবিগঞ্জ: হবিগঞ্জে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় দু’দিনে অনুপস্থিত থেকেছে দাখিলের ১১২ শিক্ষার্থী। করেনায় দেড় বছর বিরতির ফলে মাদরাসার এ শিক্ষার্থীরা ঝরে গেছে, যা উদ্বেগজনক বলে মনে করছেন শিক্ষাবিদরা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত রোববার (১৪ নভেম্বর) পরীক্ষার প্রথম দিনে সাধারণ ও কারিগরি শাখায় অনুপস্থিত ছিল ৪৬ জন।  

অন্যদিকে, দাখিলে অনুপস্থিতির সংখ্যা ৯৮ জন। মঙ্গলবার দ্বিতীয় দিনে সাধারণ ও কারিগরি শাখায় ৫৪ জন ও বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দাখিলের দ্বিতীয় দিনে অনুপস্থিত ছিল আগের দিনের ৯৮ জনসহ ১১২ জন।

১৮ নভেম্বর দাখিল পরীক্ষায় অনুপস্থিতির মধ্যে সদর উপজেলায় ২৪, লাখাইয়ে তিন, মাধবপুরে সাত, আজমিরীগঞ্জে দুই, বানিয়াচং আট, নবীগঞ্জ ২৬, বাহুবল ১০ ও চুনারুঘাট উপজেলার ৩২ জন।

এ বিষয়ে বানিয়াচং আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদাল হোসেন খান বাংলানিউজকে বলেন, মাদরাসায় লেখাপড়া করা শিক্ষার্থীর অভিভাবকদের বড় একটি অংশ আর্থনৈতিকভাবে অস্বচ্ছল। করোনাকালে শিক্ষার্থীদের ওপর এ সমস্যার প্রভাব পড়েছে, অনেক শিক্ষার্থী সংসারের হাল ধরতে কাজে যোগ দিয়েছে। এজন্য শিক্ষার্থীর অনুপস্থিতি বেড়ে থাকতে পারে।  

হবিগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা শাহ মো. নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, করোনাকালে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে পক্ষ থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগের ঘাটতি ছিল। অভিভাবকদেরও আন্তরিকতার অভাব রয়েছে। মহামারির সময় স্কুল-কলেজ অনলাইন পাঠদান পরিচালনা করলেও মাদরাসায় সেটি তেমনভাবে ছিল না। এজন্য লেখাপড়া বিচ্ছিন্ন শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষা ভীতি চলে আসাটা অনুপস্থিতির বড় কারণ হতে পারে। এ অনুপস্থিতি উদ্বেগজনক।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa