ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

খুবিতে প্রথম বৃহদাকার উন্মুক্ত ছাদ নির্মাণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
খুবিতে প্রথম বৃহদাকার উন্মুক্ত ছাদ নির্মাণ ছাদের উন্মুক্ত অংশে দৃষ্টিনন্দন টেনসাইল মেমব্রেন স্ট্রাকচার। ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের ছাদের উন্মুক্ত অংশে দৃষ্টিনন্দন টেনসাইল মেমব্রেন স্ট্রাকচার নির্মাণ সম্পন্ন হয়েছে। বৃহদাকার উন্মুক্ত ছাদের ওপর খুলনাঞ্চলে এ ধরনের কাজ এই প্রথম।

৫শ বর্গমিটার আয়তনের উন্মুক্ত ছাদের টেনসাইল মেমব্রেন স্ট্রাকচার নির্মাণের চুক্তি মূল্য ছিলো ৫৫ লাখ ৭৯ হাজার টাকা। গ্রাউন্ডফ্লোর থেকে প্রায় ৫০ ফুট উচ্চতায় এই টেনসাইল মেমব্রেন স্ট্রাকচার ছাদ নির্মাণ করা হয়। এক্ষেত্রে গ্রাউন্ড থেকে ছাদ পর্যন্ত কোনো পিলার ব্যবহার করা হয়নি। ছাদের ওপরের অংশে অনুভূমিকভাবে স্ট্রাকচার করে পিরামিড আকৃতির ৯টি মডিউলে প্রায় ৫শ বর্গমিটার আয়তনের ওপর এই টেনসাইল মেমব্রেন বসানো হয়েছে। টেনসাইল মেমব্রেন ছাদটি ঝড়-বৃষ্টি প্রতিরোধী, তবে, পর্যাপ্ত প্রাকৃতিক আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রয়েছে।

এই ছাদ নির্মাণের ফলে ভবনের নিচতলার চারুকলা ইনস্টিটিউটের তিনটি ডিসিপ্লিন উপকৃত হবে। এখানে একাডেমিক কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন প্রদর্শনী ও সেমিনার সিম্পোজিয়ামের আয়োজনও সম্ভব হবে। গত বছর সেপ্টেম্বরে এ এল এম টেনসাইল মেমব্রেন স্ট্রাকচার লিমিটেডের সঙ্গে ওই টেনসাইল মেমব্রেন স্ট্রাকচার নির্মাণের এক চুক্তি সই হয়। ইতোমধ্যে নির্মাণ সম্পন্নের পর তা যথাযথ প্রক্রিয়ায় হস্তান্তর করা হয়েছে। এই ছাদের নিচে গ্রাউন্ডে এখন ৩-৪শ’ লোকের যেকোনো সভা, অনুষ্ঠান আয়োজন সম্ভব হবে। তাছাড়া এখানে প্রদর্শনী গ্যালারি করা যাবে বলে আশা করা হচ্ছে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের প্রিন্টমেকিং ডিসিপ্লিন প্রধান ড. নিহার রঞ্জন সিংহ বলেন, এটা আমাদের জন্য খুব ভালো খবর। এই ছাদ নির্মাণের অভাবে এতোদিন বিশাল গ্রাউন্ড ফ্লোরটি কাজে লাগানো যাচ্ছিলো না। এখন ছাদের পাশাপাশি গ্রাউন্ড ফ্লোরটির উন্নয়নে ও ডেকোরেশনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহায়তা নিয়ে কাজ সম্পন্ন হলে এখানেই আমরা সাংস্কৃতিক অনুষ্ঠান, সভা, সেমিনার ও শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করতে পারবো। স্থায়ী গ্যালারি না হওয়া পর্যন্ত এখানেই সেই সুযোগ সৃষ্টি সম্ভব।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa