ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

প্রতিদিন শ্রেণিকক্ষ পরিষ্কার রাখার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
প্রতিদিন শ্রেণিকক্ষ পরিষ্কার রাখার নির্দেশ ...

ঢাকা: শিক্ষকের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের প্রতিদিন শ্রেণিকক্ষ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড . সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠি মঙ্গলবার (০৬ অক্টোবর) সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়, কোভিড-১৯ অতিমারীর কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে পুনরায় চালু হয়েছে। শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীর স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠুভাবে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার জন্য নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। এক্ষেত্রে শিক্ষার্থীরা শিক্ষকের তত্ত্বাবধানে নিজেরাই তাদের শ্রেণিকক্ষ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে প্রতিদিন সচেষ্ট থাকবে।  

উপ-পরিচালক, প্রতিষ্ঠান প্রধানের ও শিক্ষকদের জন্য নির্দেশনা-

১. প্রতি শ্রেণির জন্য পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্লাভস, সাবান, বালতি, স্যাভলন, জীবাণুনাশক, ডাস্টার (কাপড়ের), বিন সরবরাহ করতে হবে।

২. কোনো কাজই ছোট নয়- এ বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের উজ্জীবিত করতে হবে। সে জন্য শিক্ষার্থীদের কাজের ক্ষেত্রে শিক্ষকরা উৎসাহ ও সহযোগিতা করবেন।

শিক্ষার্থীদের জন্য নির্দেশনা-

১. শিক্ষার্থীরা তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য শিক্ষকের নির্দেশনা অনুযায়ী প্রতি সপ্তাহের ৬ দিনের জন্য ৬টি দলে ভাগ করে নিজ শ্রেণিকক্ষ ও সংলগ্ন বারান্দা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে।

২. ক্লাস শেষে যে দলের যে দিন দায়িত্ব থাকবে তারা নিজ শ্রেণিকক্ষ সেদিন পরিষ্কার করে শ্রেণিকক্ষ ত্যাগ করবে।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।