ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যবিপ্রবিতে আবাসিক হল খুলে সশরীরে পরীক্ষা শুরু জুলাইয়ে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, জুন ১৫, ২০২১
যবিপ্রবিতে আবাসিক হল খুলে সশরীরে পরীক্ষা শুরু জুলাইয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সেমিস্টার ফাইনাল পরীক্ষা আগামী ০১ জুলাই সশরীরে অনুষ্ঠিত হবে।  

প্রথমে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের পরীক্ষা নেওয়া হবে।

পরবর্তীকালে ধাপে ধাপে সব বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলাকালীন সময়ে আবাসিক হলের শিক্ষার্থীদের করোনা পরীক্ষা করিয়ে হলে থাকার অনুমতি দেওয়া হবে।  

মঙ্গলবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন সভায় উপস্থিত একাধিক সদস্যরা।  

গৃহীত সিদ্ধান্তগুলো হলো- আগামী ০১ জুলাই থেকে স্নাতকোত্তর ও স্নাতক চতুর্থ বর্ষ সেমিস্টার ফাইনাল শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের আগামী ২০ জুনের পর বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টার থেকে করোনা পরীক্ষা করিয়ে আগামী ২৫ জুনের মধ্যে আবাসিক হলে প্রবেশ করানো হবে।  

আবাসিক শিক্ষার্থীদের প্রয়োজনীয় সামগ্রী সঙ্গে নিয়ে হলে প্রবেশ করতে হবে। হলে অবস্থানকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে যাওয়া যাবে না এবং আবাসিক হলে খাবার বাবদ এককালীন টাকা পরিশোধ করতে হবে। অনাবাসিক শিক্ষার্থীরা বাইরে মেস বা বাড়ি থেকে পরীক্ষা দিবে এবং পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে আবাসিক/অনাবাসিক শিক্ষার্থীদের আলাদা আলাদা কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, আমরা নতুন বর্ষের শিক্ষার্থী ভর্তি করানোর আগে সব বর্ষের পরীক্ষা সম্পন্ন করবো। যেহেতু স্বাস্থ্যবিধি মেনে সশরীরে পরীক্ষা নেওয়া হবে, তাই একসঙ্গে সব বর্ষের পরীক্ষা নেওয়া সম্ভব নয়। ধাপে ধাপে সব বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

যবিপ্রবি উপাচার্য আরও বলেন, যেহেতু সশরীরে পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু এ সময় কোনো শিক্ষার্থীর যদি সহযোগিতার প্রয়োজন হয়, সেটাও আমরা করবো।

করোনা পরিস্থিতির অবনতি হলে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, একসঙ্গে শতাধিক শিক্ষার্থীকে চিকিৎসা দেওয়ার মতো সক্ষমতা আমাদের আছে। আমাদের মেডিক্যাল টিমসহ সব কিছু প্রস্তুত আছে। তবে এমন যদি হয়, বিশ্ববিদ্যালয় খোলা রাখা আর সম্ভব না, তখন অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতাও আমাদের রয়েছে।  

বাংলাদেশ সময়  ২২৪০ ঘণ্টা, জুন ১৫, ২০২১
ইউজি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।