ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিকে এগিয়ে নিতে সবার সহযোগিতা চাই: উপাচার্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মে ২৫, ২০২১
খুবিকে এগিয়ে নিতে সবার সহযোগিতা চাই: উপাচার্য

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়কে (খুবি) উৎকর্ষের দিকে এগিয়ে নিতে সব মহলের সহযোগিতা চেয়েছেন নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

মঙ্গলবার (২৫ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলনকক্ষে ভাইস-চ্যান্সেলর পদে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার নেন অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

এসময় খুবিকে উৎকর্ষের দিকে এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

যোগদান অনুষ্ঠান প্রো-ভাইস চ্যান্সেলর, ট্রেজারার, ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট, পরিচালক ও বিভাগীয় প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

যোগদানপর্ব শেষে নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলরকে স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাকপ ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ। যোগদান অনুষ্ঠান সঞ্চালনা ও সূচনা বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস।

নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর তার বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তার বক্তব্যে ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট, কারাগারে নিহত জাতীয় চার নেতা ও ৯০ এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তার এ নিয়োগ লাভে তিনি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ। অনেক আন্দোলন-সংগ্রামের ফসল। বিশ্ববিদ্যালয়টি মানবসম্পদ সৃষ্টিতে দেশে এবং আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রেখে চলেছে। গত ৩০ বছরে এ বিশ্ববিদ্যালয়ের অনেক অর্জন রয়েছে। এর মধ্যে রয়েছে দেশের মধ্যে একমাত্র ছাত্ররাজনীতিমুক্ত বিশ্ববিদ্যালয়, সেশনজটমুক্ত বিশ্ববিদ্যালয়, শতভাগ একাডেমিক ক্যালেন্ডার মেনে চলা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণায় একটি অবস্থান তৈরি। এ কৃতিত্বের দাবিদার এ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, খুলনাবাসী ও শুভানুধ্যায়ীরা।

তিনি বলেন, বর্তমানে কোভিড পরিস্থিতিতে খুলনা বিশ্ববিদ্যালয় কিছুটা পিছিয়ে পড়েছে। এমতাবস্থায় আমাদের সামনে গুরুত্বপূর্ণ কিছু চ্যালেঞ্জ এসেছে। এর মধ্যে রয়েছে-দ্রুততম সময়ে শিক্ষা কার্যক্রম বিশেষ করে পরীক্ষা কার্যক্রম শুরু করা, গবেষণা কার্যক্রম চালিয়ে যাওয়া, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কর্মকাণ্ড যথাযথভাবে পরিচালিত করা।

আমরা জানি খুলনা বিশ্ববিদ্যালয়ের সমস্যা কি এবং কোথায়। একইসঙ্গে আমরা এটাও জানি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাবান্ধব পরিবেশ তৈরিতে সবাই বদ্ধপরিকর। তাই সবার মতের ঊর্ধ্বে এসে সবাই মিলে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই। আমি এ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী, অ্যালামনাই অ্যাসোসিয়েশন, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, খুলনার জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, সিভিল সোসাইটি, সাংবাদিক, প্রশাসন ও আপামর জনসাধারণ, যারা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সংশ্লিষ্ট সবার কাছে আন্তরিক সহযোগিতা কামনা করি। সম্মিলিত প্রচেষ্টায় খুলনা বিশ্ববিদ্যালয়কে জ্ঞান ও গবেষণায় উদ্ভাসিত শিক্ষায় যেন আমরা উৎকর্ষের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি।

পরে তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল কালজয়ী মুজিব, শহীদ মিনার, মুক্তিযুদ্ধের ভাস্কর্য অদম্য বাংলা, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ম্যুরাল ও কটকা স্মৃতিস্তম্ভ এবং গল্লামারী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।  

এসময় প্রো-ভাইস চ্যান্সেলর, ট্রেজারার, ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান ও বিভাগীয় প্রধান এবং শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, বেলা সাড়ে ১২টায় নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মাহমুদ হোসেনকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান প্রো-ভিসি, ট্রেজারার এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)। এরপর বিভিন্ন স্কুল, ডিসিপ্লিন, আবাসিক হল, শিক্ষক সমিতি, খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট শিক্ষকরা, ফরেস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বিভিন্ন বিভাগ ও দপ্তর, অফিসার্স কল্যাণ পরিষদ, কর্মচারীদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এর আগে তিনি সকালে বিশ্ববিদ্যালয়ে পৌঁছে খুবির ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলোজি ডিসিপ্লিনে যান। তিনি এ ডিসিপ্লিনেরই শিক্ষক। সেখানে ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষকরা তাকে স্বাগত জানান। তিনি সেখানে কিছু সময় অতিবাহিত করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, মে ২৫, ২০২১
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।