ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে মুক্তিযুদ্ধে ব্যবহৃত মর্টার শেল উদ্ধার

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
রাবিতে মুক্তিযুদ্ধে ব্যবহৃত মর্টার শেল উদ্ধার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি পুকুর থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত অবিস্ফোরিত মর্টাল শেল উদ্ধার করা হয়েছে৷ 

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে শহীদ শামসুজ্জোহা হল সংলগ্ন পুকুর পাড় থেকে এটি উদ্ধার করে পুলিশ৷ নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।  

ওসি সিদ্দিকুর রহমান বাংলানিউজকে বলেন, শামসুজ্জোহা হলের পাশে স্বাধীনতাযুদ্ধে ব্যবহৃত একটি মর্টাল শেল পাওয়া গেছে শুনে সেখানে যাই৷ পরে আমরা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) খবর দিলে ঘটনাস্থলে র‍্যাব-৫ এর একটি দল এসে মর্টার শেলটি পর্যবেক্ষণ করে চার পাশে ফিতা দিয়ে ব্যারিকেড দিয়ে রাখে৷ 

তিনি আরও বলেন, র‍্যাব আমাদের জানিয়েছে যে এটি যুদ্ধের সময় ব্যবহৃত সেনাবাহিনীর একটি মর্টার শেল।

তারা ধারণা করছেন, এটি নিষ্ক্রিয়। তবে শেলটির নিষ্ক্রিয়তা পরীক্ষা করতে সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট আসবে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী শরিফুল ইসলাম জানান, দুইদিন আগে তিনি পুকুরে মাছের খাবার দিতে আসেন৷ পুকুর পাড়ে হাঁটার সময় এটি তার পায়ে লাগে৷ পরে তিনি তানজির নামে স্থানীয় এক ব্যক্তিকে জানান। তানজির পরে বিষয়টি পুলিশকে জানান৷ 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সেনাবাহিনীর বোম্ব ডিস্পোজাল ইউনিট এসে মর্টার শেলটি পরীক্ষা করে দেখবে৷ তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।