ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিমাগো র‌্যাংকিংয়ে দেশের সেরা দশে নেই রাবি

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
সিমাগো র‌্যাংকিংয়ে দেশের সেরা দশে নেই রাবি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)

রাবি: গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব বিবেচনা করে বিশ্বে শিক্ষা ও গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় নির্বাচন করে থাকে ‘সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং’ নামে স্পেনের একটি প্রতিষ্ঠান। চলতি বছরের প্রকাশিত সেই তালিকায় দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয়ের মধ্যেও নাম নেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)।

সিমাগো র‌্যাংকিং অনুযায়ী, চলতি বছর নির্বাচিত তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের সরকারি-বেসরকারি মোট ২৮টি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। যার মধ্যে প্রথমে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এতে রাবির অবস্থান ১১তম। এছাড়া তিনটি সূচকের মধ্যে গবেষণায় রাবির অবস্থান ষষ্ঠ, সামাজিক প্রভাবে তৃতীয় এবং উদ্ভাবনে ১৭তম।

২০০৯ সাল থেকে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতি বছরের এপ্রিল মাসে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে আসছে সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং। এ বছর তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল, তৃতীয় চীনের তাসিনগুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।