ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

শিক্ষা

অন্যরকম এক বৈশাখ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
অন্যরকম এক বৈশাখ রাজশাহী বিশ্ববিদ্যালয়। ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদ আগের মতই আছে, গাছগুলো দাঁড়িয়ে আছে তেমনই, শুধু নেই নতুন বছরের আবাহনে আনন্দে উদ্বেল শিক্ষক-শিক্ষার্থীদের বৈশাখ উদযাপন প্রস্তুতির মহাযজ্ঞ, নেই উচ্ছ্বাস, নেই বৈশাখী রঙ।

পহেলা বৈশাখ মানে গান, কবিতা, নাচে বর্ষবরণ, রঙিন পোশাকে বৈশাখী সাজে হাজারো মানুষের সম্মিলন আর বর্ণিল শোভাযাত্রা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেই উৎসবের প্রাণকেন্দ্র হল চারুকলা অনুষদ।

অন্যান্য বছরের সঙ্গে এবারের পহেলা বৈশাখের কোনো মিল নেই। এ এক অন্যরকম বৈশাখ। বর্ষবরণের প্রস্তুতি নেই, নেই মঙ্গল শোভাযাত্রার তাড়া। করোনা মহামারীর কারণে বৈশ্বিক এই দুর্যোগের সময় মানুষের জীবন অবরুদ্ধ। তবু সময়ের নিয়মে দিন যায়, দিন আসে। বছর ঘুরে এসেছে আবারও বাংলা নববর্ষ। উৎসবের এই দিনটি ঘরেই কাটাতে হবে নিজের ও পরিবারের সবার সুস্থতার জন্য।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে চারুকলা অনুষদে গিয়ে মিললো না পহেলা বৈশাখের কোন ছোঁয়া। অনুষদ চত্বর জুড়ে সুনসান নিরবতা। অথচ অন্য বছরগুলোতে বাঁধ ভাঙা উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে দিনটিকে বরণ করতে শিক্ষার্থীরা রাত-দিন এক করে প্রস্তুতি নিতেন।

জানতে চাইলে চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বাংলানিউজকে বলেন, করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ থেকে সব ধরনের শোভাযাত্রায় নিষেধাজ্ঞা রয়েছে৷ এছাড়া ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও তেমন নেই৷ গত বছর চারুকলার কিছু কিছু শিক্ষার্থী অনলাইনে আয়োজন করেছে৷ এবার তারা না থাকায় এই বৈশাখে এখন পর্যন্ত চারুকলার কোনো আয়োজন নেই৷

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ১৪ এপ্রিল থেকে সারাদেশে লকডাউন। কাজেই বিশ্ববিদ্যালয়েও কঠোর লকডাউন চলবে। কোনো ধরনের শোভাযাত্রা বা জনসমাগম করা যাবে না। বিশ্ববিদ্যালয়ে কোনো বহিরাগত প্রবেশ করতে পারবেন না।

বাংলাদেশ সময়: ২৩২৬  ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa