ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

শিক্ষা

হ্যাকারদের কবলে জবির ৩৪২ শিক্ষক-শিক্ষার্থীর আইডি

জবি করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
হ্যাকারদের কবলে জবির ৩৪২ শিক্ষক-শিক্ষার্থীর আইডি

জবি: হ্যাকারদের কবলে পড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফেসবুক ব্যবহারকারী ৩৪২ জন শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে এ তথ্য জানা যায়।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে জবিতে অধ্যায়নরত ও কর্মরতদের মধ্যে ৩৪২ জনের তথ্য প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি নম্বর, পুরো নাম, ঠিকানা, কর্মস্থল, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে জন্ম তারিখ ও ইমেইল ঠিকানা। এই তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

তবে এই ৩৪২ জনের ফেসবুক আইডিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তথ্য যুক্ত রয়েছে। এছাড়া আইডিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তথ্য যুক্ত নেই এমন অনেকেই থাকতে পারেন, তাই তাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে চিহ্নিত করা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে জবির আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, যাদের তথ্য ফাঁস হয়েছে ভবিষ্যতে তাদের বিভিন্নভাবে হয়রানি বা হেনস্তা করার সম্ভাবনা থেকে যায়। ফাঁস হওয়া আইডিগুলোর সংশ্লিষ্ট সব নিরাপত্তায় হস্তক্ষেপ করার সুযোগ রয়েছে চক্রটির। কোনো অপরাধী চক্র ওই নম্বর দিয়ে প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর অন্য ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে ক্ষতি করতে পারবে। তারা যে কাউকে লক্ষ্য করে তার সব তথ্য নিয়ে আলাদা প্রোফাইল রেডি করে তা অন্য জায়গায় ব্যবহারের সুযোগ রয়েছে।

প্রাথমিক সতর্কতার জন্য করণীয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এক্ষেত্রে যাদের নাম আছে, তারা থানায় জিডি করে রাখতে পারেন। ফেসবুকে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। এছাড়াও প্রোফাইলে থাকা এমন কোনো তথ্য যা ক্ষতি বয়ে আনতে পারে সেগুলো প্রোফাইল থেকে সরিয়ে ফেলতে হবে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa