ঢাকা, সোমবার, ১৬ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

শিক্ষা

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে রোল মডেল করেছেন প্রধানমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে রোল মডেল করেছেন প্রধানমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়: দুর্যোগ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে সারাবিশ্বে রোল মডেলে পরিণত করেছেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধুর দেখানো পথেই তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুর্যোগ মোকাবিলায় তিনি বাংলাদেশকে সারাবিশ্বে রোল মডেলে পরিণত করেছেন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে ‘বঙ্গবন্ধু বক্তৃতামালা’-এর দ্বিতীয় বক্তব্য অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ এবং ‘উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র’-এর যৌথ উদ্যোগে এ বক্তৃতামালা অনুষ্ঠিত হচ্ছে।

অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার নিজস্ব দর্শন ও পারিবারিক দর্শন থেকেই সর্বদা প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ কবলিত মানুষের পাশে সাহয্য-সহযোগিতা নিয়ে দাঁড়িয়েছেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধুর দেখানো পথেই তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে সারাবিশ্বে রোল মডেলে পরিণত করেছেন। এ স্বীকৃতির জন্য আজ আমরা গর্বিত।

বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক এবং ইউজিসি অধ্যাপক ড. ফকরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের (আইডিএমভিএস) পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন ও অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দেম হোসেন যুগ্মভাবে ‘ডিজাস্টার রিস্ক গভর্নর ইন বাংলাদেশ: কন্ট্রিবিউশনস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধের ওপর আলোচনা করেন ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আবদুল বাছির।

প্রবন্ধের ওপর আলোচনায় ড. কাজী খলীকুজ্জামান আহমেদ বলেন, ছাত্রনেতা, অবিসংবাদিত নেতা, জাতির জনক এবং রাষ্ট্রনায়ক হিসেবে বঙ্গবন্ধু সারাজীবন বাঙালি জাতির রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির পাশাপাশি দুর্যোগ মোকাবিলা এবং জীববৈচিত্র ও পরিবেশ সংরক্ষণে বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ নেন।

মূলপ্রবন্ধে অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দেম হোসেন দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে বঙ্গবন্ধুর অবদান ও সূদরপ্রসারী চিন্তাভাবনা বিস্তারিতভাবে তুলে ধরেন। দুর্যোগ ব্যবস্থাপনায় ও ত্রাণ তৎপরতা বিষয়ে বঙ্গবন্ধুর গৃহীত পদক্ষেপগুলো ও দিকনির্দেশনা নিয়ে আরও ব্যাপক গবেষণা করতে হবে বলে তারা অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa