ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আলতাফ হোসেন আর নেই

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আলতাফ হোসেন আর নেই অধ্যাপক মো. আলতাফ হোসেন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপাচার্য অধ্যাপক মো. আলতাফ হোসেন ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকালে রাজশাহী মহানগরের উপশহরে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাদ জোহর রাবির কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। মরদেহ চাঁপাইনবাবগঞ্জে তার নিজের এলাকায় নিয়ে দাফন করা হবে।

অধ্যাপক আলতাফ হোসেন মৃত্যুকালে স্ত্রী এবং এক পুত্র ও দুই কন্যা সন্তান রেখে গেছেন। তিনি ১৯৯৪ সালের ২৭ আগস্ট থেকে ১৯৯৬ সালের ৭ অক্টোবর পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৫ সালের ৫ জুন থেকে ২০০৮ সালের ১৫ মে পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন করেন।

আলতাফ হোসেনের মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়া শোক জানিয়েছেন। একই সঙ্গে তারা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন।

১৯৪৬ সালে বর্তমান চাঁপাইনবাবগঞ্জ সদরের চাঁদলাইয়ে অধ্যাপক আলতাফ হোসেনের জন্ম। তিনি ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং ১৯৭৬ সালে ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে যুক্তরাজ্য থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করে ১৯৭৬ সালে রাবির প্রাণিবিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। এর আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে তিনি কয়েক বছর ফিশারিজ বিষয়ে অধ্যাপনা করেন।

বাংলাদেশ সময়:১৫১৯ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
এইচএমএস/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।