ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাল্যবিয়ে ও মাদক প্রতিরোধের শপথ ২ হাজার শিক্ষার্থীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
বাল্যবিয়ে ও মাদক প্রতিরোধের শপথ ২ হাজার শিক্ষার্থীর দুই হাজারেরও বেশি শিক্ষার্থী বাল্যবিয়ে ও মাদক প্রতিরোধে সোচ্চার হওয়ার অঙ্গীকার করেছে।

রাজশাহী: রাজশাহীর পবা উপজেলার দারুশা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এক সমাবেশে উপস্থিত হয়ে আশপাশের চারটি স্কুলের দুই হাজারেরও বেশি শিক্ষার্থী বাল্যবিয়ে ও মাদক প্রতিরোধে সোচ্চার হওয়ার অঙ্গীকার করেছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজশাহী মহানগর পুলিশের কর্ণহার থানা পুলিশ এ সমাবেশের আয়োজন করে।

সোমবার দুপুরে অনুষ্ঠিত মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, নারী নির্যাতন বিরোধী বাল্যবিয়ে প্রতিরোধ শীর্ষক সমাবেশে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কাশিয়াডাঙা জোনের উপ-কমিশনার হাতেম আলী।

সমাবেশ থেকে সমাজে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, নারী নির্যাতন ও বাল্যবিয়ের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হয়।

আরএমপির কর্ণহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার আলী তুহিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কাশিয়াডাঙা জোনের সহকারী পুলিশ কমিশনার হাফিজুল ইসলাম, স্থানীয় হুজুরীপাড়া ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা, দারুশা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা রাবেয়া বসরী প্রমুখ। তারা সমাজে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, নারী নির্যাতন ও বাল্যবিয়ের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন হওয়ার আহ্বান জানান।

আরএমপির কর্ণহার থানার ওসি আনোয়ার আলী তুহিন বলেন, কর্ণহার থানা এলাকা গ্রামাঞ্চল। এখানকার মানুষ এখনো অনেক পিছিয়ে রয়েছে। সচেতনতার অভাবে বাল্যবিয়ের প্রবণতা তুলনামূলক বেশি। এছাড়া, মাদকের কারবারও চলে। তবে এসব এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তারপরও অভিভাবকরা অন্য স্থানে ছেলেমেয়েদের নিয়ে গিয়ে অসাধু কাজীর প্ররোচনায় বিয়ে দিয়ে দেন।

তিনি বলেন, বিভিন্ন স্কুল-কলেজে গিয়ে আমরা সচেতন করি। এরই অংশ হিসেবে অনুষ্ঠিত সমাবেশ থেকে এলাকার গণ্যমান্য ব্যক্তি, শিক্ষক, অভিভাবক ও সমাজের বিভিন্ন স্তরের মানুষ ও শিক্ষার্থীদের সচেতন করতেই এ সভার আয়োজন করা হয়। এ ধরনের কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।