ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ৪ দিনের আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
রাবিতে ৪ দিনের আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

রাবি: ‘পলিমারিক উপাদান মুক্ত সবুজ ভবিষ্যৎ নির্মাণে তরুণদের সম্পৃক্তায়ণ’- এ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে চার দিনের আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন। 

বিশ্ববিদ্যালয়ের ইউনাইটেড নেশনস ইউথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোশিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব) ষষ্ঠ বারের মতো এর আয়োজন করছে।  

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এর উদ্বোধন করেন সম্মেলনের সভাপতি ও ইউনিস্যাব মান’র মহাসচিব শাম্মী ওয়াদুদ।

অনুষ্ঠানটি চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও সম্মানিত অতিথি হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন মাতিন উপস্থিত ছিলেন।  

বিশেষ ছিলেন রাবির প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু।

সম্মেলনে অংশগ্রহণকারীরা পাঁচটি ভিন্ন ভিন্ন কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে নির্দিষ্ট আলোচ্যসূচি অনুযায়ী চলমান আন্তর্জাতিক বিষয় ও সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। কমিটিগুলো হলো- জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন এবং আন্তর্জাতিক প্রেস।

এছাড়া সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে ৯টা থেকে ৫টা পর্যন্ত কমিটি সেশনগুলো অনুষ্ঠিত হবে। তৃতীয় দিনের সেশন শেষে টিএসসিসি-তে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে। চতুর্থ দিন অংশগ্রহণকারীদের সনদ ও পুরস্কার বিতরণের মাধ্যমে সম্মেলনটি শেষ করা হবে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।